শুক্রবার, ২৩ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

ভারতের পাঞ্জাবে হামলার ছক কষেছে আইএসআই!

ভারতের পাঞ্জাবে আবার বড় ধরনের সন্ত্রাসবাদী হামলার ছক কষেছে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই। ওই হামলা চালানোর জন্য গত দুমাস ধরে অন্তত ১৫-২০ জন জঙ্গিকে পাকিস্তানে অস্ত্র প্রশিক্ষণ দেওয়া হয়েছে। শেখানো হয়েছে গুরুমুখী ভাষা। ওই জঙ্গিদের শেখানো হয়েছে পাঞ্জাবিদের আচার-আচরণ, আদব-কায়দা ও ধর্মীয় অনুশাসন। এ অভিযোগ করেছে ভারতের গোয়েন্দা সংস্থাগুলো।

পাঞ্জাবে হামলা চালানোর জন্য আইএসআইয়ের ওই প্রস্তুতির খবর দিয়ে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলোর তরফে সতর্ক বার্তা পাঠানো হয়েছে পাঞ্জাব সরকারের কাছে।

এ ব্যাপারে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার জন্য পাঞ্জাব পুলিশের এক পদস্থ কর্তা এ মাসের গোড়ায় সবকটি জেলার পুলিশ সুপারদের চিঠি দিয়েছেন। সেই চিঠিতে লেখা হয়েছে, ‘কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার অমৃতসর শাখা জানিয়েছে, ১৫-২০ জন জঙ্গিকে এবার পাঞ্জাবে হামলার জন্য পাকিস্তানে প্রশিক্ষণ দেওয়া হয়েছে, তারা ২৬/১১-র মুম্বই হামলার ‘মাস্টার মাইন্ড’ হাফিজ সইদের কাছেও অস্ত্র চালানোর প্রশিক্ষণ নিয়েছিল। পাঞ্জাবিদের গুরুমুখী ভাষা, আচার-আচরণ, আদব-কায়দা ও ধর্মীয় অনুশাসন গত দুমাস ধরে ওই জঙ্গিদের শেখানো হয়েছে পাকিস্তানের গুরুদোয়ারা সাহিবে। এ ব্যাপারে জঙ্গিদের প্রশিক্ষণ দিয়েছে খালিস্তান জিন্দাবাদ ফোর্সের প্রধান রঞ্জিত সিং।’ পাঞ্জাবে জঙ্গি হামলার সবচেয়ে বড় ঘটনাটি ঘটেছিল গত জুলাইয়ে। ওই সময় গুরুদাসপুর পুলিশ ফাঁড়িতে হামলা চালিয়েছিল পাকিস্তানে প্রশিক্ষিত জঙ্গিরা। এনডিটিভি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর