শুক্রবার, ২৩ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

সংক্ষেপে

নতুন প্রজাতির কচ্ছপ

ইকুয়েডরের গালাপাগোস দ্বীপপুঞ্জে দৈত্যাকৃতির কচ্ছপের নতুন এক প্রজাতির সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। বুধবার টাইম ম্যাগাজিন এ তথ্য জানিয়েছে। কচ্ছপগুলোকে আর্কিপিলাগো গোত্রের ১৫তম প্রজাতি হিসেবে চিহ্নিত করা হয়েছে। ইতিমধ্যে ওই গোত্রের চার প্রজাতির কচ্ছপ পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে গেছে। ইয়েল ইউনিভার্সিটির জীববিজ্ঞানী গিসেলা ক্যাসিওনের  নেতৃত্বে একটি দল সান্তা ক্রুজ দ্বীপে বাস করা ওই কচ্ছপগুলোর সন্ধান পান।

১৫০ জঙ্গি নিহত

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে সেনাবাহিনীর অভিযানে সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারামের অন্তত দেড়শ জঙ্গি নিহত হয়েছেন। তাদের কবল থেকে উদ্ধার করা হয়েছে ৩৬ শিশু ও নারী জিম্মিকে। মঙ্গলবার রাতে উত্তর-পূর্বাঞ্চলের মাদাগালি ও গোবোযা এলাকায় এ অভিযান চালানো হয়। অভিযানে সেনাবাহিনীর সঙ্গে ছিল স্থানীয় জঙ্গিবিরোধী ‘আত্মরক্ষা বাহিনী’। ওই বাহিনীর বরাত দিয়ে বুধবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর জানায়। বিবিসি।

পরিত্যক্ত সোনার মৃত্যুকূপ

সোনার খনির ওপর নির্ভর করেই দক্ষিণ আফ্রিকার শহর জোহানেসবার্গ গড়ে উঠেছে। এখন সেখানকার বেশির ভাগ খনিই বন্ধ হয়ে গেছে, কিন্তু সাধারণ মানুষ আর অপরাধী চক্রগুলো এখনো এসব পরিত্যক্ত খনিতে  সোনার খোঁজ করে। অনেক সময়ই এটি মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়। স্বর্ণ শহরের মাটির নিচের সুরঙ্গে, বাতি, শাবল, হাতুড়ির মতো খুব সামান্য জিনিসপত্র নিয়ে ঢুকছেন সোনা সন্ধানীরা। জামাজামাজ নামে স্থানীয়ভাবে পরিচিত এই সোনা সন্ধানীরা জোহানেসবার্গে পরিত্যক্ত কয়েকটি সোনার খনিতে নিয়মিত সোনার খোঁজ করেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর