শনিবার, ২৪ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

রাজীবের আপত্তিতে প্রধানমন্ত্রী হতে পারেননি প্রণব!

কলকাতা প্রতিনিধি

রাজীবের আপত্তিতে প্রধানমন্ত্রী হতে পারেননি প্রণব!

১৯৯০ সালে চন্দ্র শেখর সমর্থন তুলে নেওয়ায় কেন্দ্রের  তৎকালীন বিশ্বনাথ প্রতাপ সিং সরকারের পতন ঘটার পরই ইন্দিরা ঘনিষ্ঠ প্রণব মুখোপাধ্যায়কে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চেয়েছিলেন ভারতের তৎকালীন রাষ্ট্রপতি আর. ভেঙ্কটরমণ। কিন্তু বাদ সাধে রাজীব গান্ধী। তিনি চাননি যে প্রণব মুখোপাধ্যায় প্রধানমন্ত্রীর পদে বসুক। এমন চাঞ্চল্যকর তথ্য উঠে আসল গান্ধী পরিবারের অত্যন্ত ঘনিষ্ঠ মাখনলাল ফোতেদারের নিজের স্মৃতিকথা নিয়ে লেখা বই ‘দ্য নিচার লিভসে’। বইটিতে কংগ্রেসের বরিষ্ঠ নেতা মাখনলাল দাবি করে জানিয়েছেন ‘১৯৯০ সালে প্রধানমন্ত্রী পদে ভি.পি.সিং ইস্তফা দেওয়ার পরই রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনা করতে আমি রাষ্ট্রপতি ভেঙ্কটরমণের সঙ্গে দেখা করি। আমি রাষ্ট্রপতিকে বলি ভারতের এই চলমান রাজনৈতিক পরিস্থিতিতে কংগ্রেসই স্থিতিশীল সরকার গঠন করতে পারে। তাকে জানান রাজীবের উচিত প্রণব মুখোপাধ্যায়কে সমর্থন জানানো। আমি রাষ্ট্রপতিকে অনুরোধ করি যে লোকসভায় একক বৃহত্তম দলের নেতা হিসেবে রাজীব গান্ধীকে ডেকে সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানানো।

 কিন্তু সেই পরিস্থিতিতে রাষ্ট্রপতি ভেঙ্কটরমণ আমাকে বলেন ‘প্রণব মুখোপাধ্যায়কে প্রধানমন্ত্রীর পদে সমর্থন করার জন্য আমি যদি রাজীব গান্ধীকে প্রস্তাব দিই এবং রাজীব যদি তাতে সম্মতি দেন তবে ওইদিন সন্ধ্যাতেই শপথ গ্রহণের ব্যবস্থা করা হবে’।

একজন রাষ্ট্রপতি হয়ে ভেঙ্কটরমণ কীভাবে প্রধানমন্ত্রী পদে  কোনো ব্যক্তিকে পছন্দ করার ক্ষেত্রে ব্যক্তিগত মতামত দিতে পারেন তা নিয়ে যথেষ্ট আশ্চর্য হয়েছিলেন বর্তমানে কংগ্রেস কার্যকরী সমিতির সদস্য মাখনলাল।

রাষ্ট্রপতির ওই ব্যক্তিগত মতামত শুনে আশ্চর্য হন রাজীবও। মাখনলালের কাছ থেকে ওই প্রস্তাবের কথা শুনেই বেঁকে বসেন রাজীব গান্ধী এবং চন্দ্র শেখরকে প্রধানমন্ত্রী পদে সমর্থনের মতো বিতর্কিত একটি সিদ্ধান্ত নেন রাজীব।

সর্বশেষ খবর