শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

শান্তি আলোচনায় অংশ নিচ্ছে সিরিয়া

সিরিয়ায় গৃহযুদ্ধের অবসান চায় সব পক্ষই। আর এই চাওয়ার মধ্যে আশার আলো দেখা দিয়েছে। জেনেভায় শান্তি আলোচনায় অংশ নিতে চায় সিরিয়া সরকার। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল মুয়ালেম গতকাল জানিয়েছেন, এই আলোচনা তাদের একটি ঐকমত্যের সরকার গঠনে সহায়তা করবে। 

এর আগে চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন ওয়ালিদ। তিনি বলেন, যে কোনো ধরনের বিদেশি হস্তক্ষেপ ছাড়াই সিরিয়া ইস্যুতে জেনেভায় আলোচনায় অংশ নিতে তার দেশ প্রস্তুত। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ গতকাল সর্বসম্মতিক্রমে একটি সমাধানের প্রস্তাব পেশ করে। সেখানে সিরিয়ার শান্তি প্রক্রিয়ার জন্য একটি আন্তর্জাতিক ‘রোড ম্যাপ’ অনুমোদন করা হয়। জানুয়ারির শেষের দিকেই এই শান্তি আলোচনার পরিকল্পনা করেছে।

তিনি আরও বলেন, বিরোধী প্রতিনিধি দলের লিস্ট পেয়ে গেলে তাদের জন্য নিজেদের প্রতিনিধি তৈরি করা সম্ভব হবে। তিনি জানিয়েছেন, ‘আমরা আশা করি এই শান্তি আলোচনা সফলভাবে আমাদের একটি ঐকমত্যের সরকার গঠনে সহায়তা করবে।’ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অন্তর্ভুক্ত  দেশগুলো মূলত যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স এবং রাশিয়া— এই  দেশগুলোকে নিয়েই সিরিয়ার চলমান সংঘাতের বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে চায় নিরাপত্তা পরিষদ।

সিরিয়ায় গত সাড়ে চার বছরের গৃহযুদ্ধে এখন পর্যন্ত আড়াই লাখ মানুষের প্রাণহানি ঘটেছে। এছাড়া ৪০ লাখের বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। এসব শরণার্থীর অধিকাংশই আশ্রয়ের আশায় ইউরোপের দিকে ছুটছেন। এএফপি

সর্বশেষ খবর