বুধবার, ৯ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

ইরাক ও সিরিয়ায় কোণঠাসা আইএস

ইরাক ও সিরিয়ায় কোণঠাসা আইএস

ইরাকি সেনাবাহিনী দেশটির হামাম আল-আলিল শহরের নিয়ন্ত্রণ নিয়েছে জঙ্গিদের হাত থেকে —এএফপি

মার্কিন সমর্থিত কুর্দি-আরব জোট সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের কথিত রাজধানী রাকার কাছে পৌঁছে গেছে। অন্যদিকে ইরাকি বাহিনী মসুলের কাছের একটি গুরুত্বপূর্ণ শহর দখল করে নিয়েছে। এদিকে ইসলামিক স্টেট গ্রুপের দুটি শক্তিশালী ঘাঁটি লক্ষ্য করে চালানো অভিযান অনেক দূর এগিয়ে গেছে। রবিবার রাকায় দীর্ঘ প্রতীক্ষিত অভিযান চালানোর ঘোষণা দেওয়ার পর সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) জোট জানায়, জিহাদিদের ব্যাপক প্রতিরোধ গড়ে তোলা সত্ত্বেও তারা নগরীর দক্ষিণ দিকে এগিয়ে গেছে। দক্ষিণ মসুলে ইরাকি বাহিনী আইএসের কাছ থেকে হামান আল-আলিল এলাকা পুনরায় দখল করে নিয়েছে। সোমবার ইরাকি বাহিনী জানায়, তারা ওই এলাকায় একটি গণকবরের সন্ধান পেয়েছে। সেখানে প্রায় ১০০ লোককে কবর দেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। উল্লেখ্য, রাকা ও মসুল হচ্ছে ইরাক ও সিরিয়ায় জিহাদিদের নিয়ন্ত্রণে থাকা সর্বশেষ গুরুত্বপূর্ণ দুটি নগরী। ২০১৪ সালের মাঝামাঝি আইএস এ এলাকা দখলে নিয়ে সেখানে ‘খিলাফত’ ঘোষণা করে।

এসডিএফ মুখপাত্র জিহান শেখ আহমদ বলেন, জোটের সদস্যরা প্রচণ্ড যুদ্ধের মধ্য দিয়ে দুই দিক দিয়ে রাকার দিকে এগিয়ে গেছে। এসডিএফ যোদ্ধারা আইনিসা ও সুলুক শহর থেকে নগরীর কমপক্ষে ১০ কিলোমিটার দক্ষিণ দিকে এগিয়ে গেছে। তারা এখন রাকা থেকে সামান্য দূরে অবস্থান করছে।

আহমদ জানান, ‘পরিকল্পনা অনুযায়ী সেখানে অভিযান চলছে। সেখানে এসডিএফ কমপক্ষে ১০টি গ্রাম দখল করে নিয়েছে। এদিকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাস্টোন কার্টার বলেন, মসুলে আইএসের বিরুদ্ধে যুদ্ধ অতটা সহজ হবে না। সেখানে কঠিন লড়াই করতে হবে। এএফপি।

সর্বশেষ খবর