শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

সিরিয়াবিরোধী আরেকটি প্রস্তাবে রাশিয়ার ভেটো

সিরিয়াবিরোধী আরেকটি প্রস্তাবে ভেটো দিল রাশিয়া। যুদ্ধ-বিধ্বস্ত দেশ সিরিয়ায় রাসায়নিক হামলা নিয়ে জাতিসংঘের করা একটি তদন্তের সময় এক বছর বাড়ানোর প্রস্তাব করা হয়। এই প্রস্তাবেই ভেটো দিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদে দেওয়া যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবে মস্কো ভেটো ক্ষমতা প্রয়োগ করে। দেশটিতে সংঘর্ষ শুরুর পর নিরাপত্তা পরিষদে দেশটির বিভিন্ন বিষয়ে আসা প্রস্তাবগুলোতে এটি রাশিয়ার দশম ভেটো।

রাশিয়ার এ অবস্থানের কড়া সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেন, সিরিয়ায় পরবর্তী রাসায়নিক হামলা ঠেকাতে জাতিসংঘের পদক্ষেপ বাধাগ্রস্ত করল রাশিয়ার এ ভেটো। ‘কাউন্সিলের সংখ্যাগরিষ্ঠের সম্মতি থাকলেও রাশিয়া এ তদন্তের প্রক্রিয়াকে হত্যা করল, বলেন তিনি। রাশিয়া যুক্তরাষ্ট্রের এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে।  বিবিসি।

তদন্তের সময় বাড়াতে এর আগে রাশিয়াই একটি খসড়া প্রস্তাব দিয়েছে। ওই প্রস্তাবে খান শেইখৌনে রাসায়নিক হামলা বিষয়ে আসাদ বাহিনীর সম্পৃক্ততা নিয়ে তথ্য নতুন করে খতিয়ে দেখার প্রস্তাব এবং তদন্ত দলের সদস্য পরিবর্তনের কথা ছিল। যুক্তরাষ্ট্রের আপত্তির মুখে মস্কোর প্রস্তাবটি গৃহীত হয়নি। সিরিয়ায় রাসায়নিক হামলায় কারা জড়িত তা খুঁজে দেখতে ২০১৫ সাল থেকে জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও রাসায়নিক অস্ত্রবিরোধী বিভিন্ন সংস্থা মিলে এ তদন্ত করছে। গত বছর  যৌথ এ তদন্ত প্রক্রিয়ার মেয়াদ এক বছর বাড়ানোর প্রস্তাবেও সম্মতি জানিয়েছিল রাশিয়া। এপ্রিলে খান শেইখৌনে রাসায়নিক গ্যাস হামলার জন্য তদন্ত দল আসাদকে দায়ী করার পর থেকে মস্কো এই তদন্তের উদ্দেশ্য নিয়ে সন্দেহ জানিয়ে আসছে। ওই হামলায় অন্তত ৮০ জন নিহত হন।

সর্বশেষ খবর