মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
আফরিনে তুর্কি অভিযান

তুরস্কের বিরুদ্ধে যুদ্ধে সিরিয়া

তুরস্কের বিরুদ্ধে যুদ্ধে সিরিয়া

সিরিয়ার আফরিনে কুর্দিদের বিরুদ্ধে তুরস্কের যুদ্ধে সরাসরি কুর্দিদের পক্ষে সাহায্য করার ঘোষণা দিয়েছে আসাদ সরকার। সিরিয়া জানিয়ে দিয়েছে আফরিনে সৈন্য পাঠিয়ে কুর্দিদের সাহায্য করা হবে। ফলে যুদ্ধ পরিস্থিতি আরও জটিল হলো বলে ধারণা করছেন বিশ্লেষকরা। ঘটনার সূত্রপাত সপ্তাহকয়েক আগে। সিরিয়ায় কুর্দি আন্দোলনকারীদের শক্ত ঘাঁটি আফরিনে সৈন্য পাঠানোর সিদ্ধান্ত নেয় তুরস্ক। এরদোগান সরকারের উদ্দেশ্য ছিল, যেনতেন প্রকারে কুর্দি আন্দোলনকারীদের শক্তি ক্ষয় করা। সে সময় কুর্দিরা সিরিয়া এবং আমেরিকার কাছে সাহায্য চেয়ে বলে, আইএসের সঙ্গে লড়াইয়ে  কুর্দি আন্দোলনকারীরা সামনে থেকে সাহায্য করেছে আইএসবিরোধী শক্তিকে। এখন যখন তাদের ওপর আক্রমণ নেমে এসেছে, তখন মিত্রশক্তি তাদের নিশ্চয়ই সাহায্য করবে। কার্যত সেই আবেদনেই সাড়া দিল সিরিয়া। দামেস্ক সরকার জানিয়েছে, তুরস্কের সঙ্গে কুর্দিদের লড়াইয়ে আফরিনে সৈন্য পাঠাবে সিরিয়া। সাহায্য করা হবে কুর্দি আন্দোলনকারীদের। শোনা যাচ্ছে, কুর্দি এবং সিরিয়া সরকারের মধ্যে মধ্যস্থতার কাজ করেছে রাশিয়া। সিরিয়ার সৈন্য কুর্দিদের সাহায্যে চলে এলে স্বাভাবিকভাবেই লড়াই অন্য মাত্রা পাবে। যুদ্ধ আর কেবল আন্দোলনকারীদের সঙ্গে একটি রাষ্ট্রের থাকবে না। দুটি রাষ্ট্রের মধ্যে লড়াই শুরু হবে। বিশ্বের শক্তিসাম্যের ক্ষেত্রে যা খুব সুখকর হবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

সিরিয়ায় রাসায়নিক হামলার অভিযোগ নাকচ তুরস্কের : সিরিয়ার উত্তরাঞ্চলীয় কুর্দি অধ্যুষিত আফরিনে চলমান কুর্দি মিলিশিয়াবিরোধী অভিযানে রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগের কথা নাকচ করে দিয়েছে তুরস্ক। কুর্দি বাহিনী ও যুক্তরাজ্যভিত্তিক একটি পর্যবেক্ষণ সংস্থার তরফে আনা অভিযোগকে ‘স্রেফ বানোয়াট’ বলেও আখ্যায়িত করেছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু। জার্মানির মিউনিখে এক নিরাপত্তা সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে গতকাল এসব কথা বলেছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী।

কুর্দি মিলিশিয়া গোষ্ঠী ওয়াইপিজিকে আফরিন থেকে বিতাড়িত করতে সেখানে গত মাসের ২০ তারিখ থেকে সেনা অভিযান শুরু করেছে তুরস্ক। দেশটির এমন পদক্ষেপের সমালোচনা করছে যুক্তরাষ্ট্র। আফরিন ইস্যুতে দেশ দুটির মধ্যকার সম্পর্কে তিক্ততা চলছে। বিদ্যমান এ অবস্থার মাঝেই আফরিন অভিযানে তুরস্ক রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে বলেও অভিযোগ ওঠে। কুর্দি মিলিশিয়া বাহিনী ও যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষণ সংস্থাটির দাবি,  তুর্কি সেনারা গত শুক্রবার আফরিনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় একটি গ্রামে রাসায়নিক হামলা চালিয়েছে। এ হামলায় যারা আহত হয়েছেন তাদের মধ্যে ছয়জনের শরীরে রাসায়নিক হামলা সম্পর্কিত অসুস্থতার লক্ষ্য দেখা গেছে। এদিকে সিরিয়ায় এক গাড়িবোমা হামলায় অন্তত পাঁচব্যক্তি নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও কমপক্ষে সাতজন। যাদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর। সর্বশেষ খবর পর্যন্ত এ হামলার দায় কেউ স্বীকার করেনি। এনডিটিভি, রাশিয়া টুডে। 

সর্বশেষ খবর