শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

ট্রুডোর সঙ্গে বৈঠক পাঞ্জাবের মুখ্যমন্ত্রী

ট্রুডোর সঙ্গে বৈঠক পাঞ্জাবের মুখ্যমন্ত্রী

বিশ্বের দ্বিতীয় বৃহৎ দেশ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক সপ্তাহের সফরে এখন ভারতে। তার এই সফরকে ঘিরে দিল্লির একটি স্কুলে আয়োজন করা হয় ক্রিকেট খেলার। ছেলে-মেয়ে নিয়ে মাঠেও নেমে পড়েন অনেকটা তরুণ বয়সের এই প্রধানমন্ত্রী। এ সময় তাকে সঙ্গ দেন ভারতের বিখ্যাত দুই সাবেক ক্রিকেটার আজহার উদ্দিন (বামে) ও কফিল দেব (ডানে)। —এএফপি

ভারত সফররত কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে বৈঠক করেছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহ। ব্যাপক সমালোচনার মধ্যেও ট্রুডো এই বৈঠক করলেন। কারণ  সফর শুরুর আগে কানাডার সংবাদমাধ্যম সিটিভি জানিয়েছিল ট্রুডোর মন্ত্রিসভার সদস্যদের বিরুদ্ধে খালিস্তান আন্দোলনের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগ তোলা অমরিন্দরের সঙ্গে দুটি কর্মসূচিতে অংশ নিলেও কোনো বৈঠক করবেন না ট্রুডো। রয়টার্স জানিয়েছে, বুধবার ওই দুই নেতার বৈঠকে কোনো বিচ্ছিন্নতাবাদী আন্দোলনে সমর্থন না দেওয়ার কথা পুনর্ব্যক্ত করেছেন ট্রুডো। গত ১৭ ফেব্রুয়ারি এক সপ্তাহের সফরে ভারতে পৌঁছান জাস্টিন ট্রুডো। সফর শুরুর আগে টুইট বার্তায় ট্রুডো বলেন ‘অর্থনৈতিক ও সাংস্কৃতিক বন্ধন দৃঢ়’ করাই সফরের লক্ষ্য। তবে সফরজুড়েই আলোচনায় আসছে শিখ সম্প্রদায়ের স্বাধীন রাষ্ট্র দাবির আন্দোলন। পাঞ্জাব এবং সংলগ্ন অঞ্চল নিয়ে খালিস্তান নামে স্বাধীন রাষ্ট্রের দাবি করে আসছে শিখরা। সম্প্রতি পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহ অভিযোগ তোলেন, ট্রুডোর মন্ত্রিসভার কয়েকজন সদস্য ওই আন্দোলনে সমর্থন দেন। আর এই প্রেক্ষাপটেই সিটিভি নিউজ জানায় অমরিন্দরের সঙ্গে বৈঠক করবেন না ট্রুডো।

বুধবার কানাডার প্রধানমন্ত্রী শিখ ধর্মাবলম্বীদের অন্যতম পবিত্র স্থান অমৃতসরের স্বর্ণ মন্দির পরিদর্শনের যান। স্বর্ণ মন্দির পরিদর্শন শেষে অমরিন্দরের সঙ্গে বৈঠক করেন ট্রুডো। পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন অমরিন্দর সিংহ। তিনি বলেন, ‘কানাডার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর আমি খুশি। খালিস্তান ইস্যুটি তুলেছিলাম কারণ সেটাই আমাদের প্রথম ইস্যু ছিল।’ পরে এক টুইট বার্তায় অমরিন্দর বলেন, ট্রুডোর দেওয়া কথা আমাদের সবার জন্য বিরাট স্বস্তির। বিচ্ছিন্নতাবাদী উপাদান মোকাবিলায় তার সরকারের সমর্থনের প্রত্যাশা করছি আমরা।

১৯৮৪ সালে খালিস্তান আন্দোলনকারীদের দমাতে অমৃতসরের স্বর্ণ মন্দিরে সেনা পাঠিয়েছিলেন সাবেক ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। তার কয়েক মাসের মাথায় নিজের শিখ দেহরক্ষীদের গুলিতে দিল্লির বাসভবনে প্রাণ হারান তিনি। কানাডায় বর্তমানে ১৩ লাখের বেশি শিখ জনগোষ্ঠীর বসবাস। ট্রুডোর নেতৃত্বাধীন বর্তমান মন্ত্রিসভায় চারজন শিখ সদস্য রয়েছেন।

 

সর্বশেষ খবর