রবিবার, ১ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

নিরাপত্তা পরিষদের কালো তালিকায় ২৭ জাহাজ

নিষেধাজ্ঞা অমান্য করে উ.কোরিয়াকে সাহায্য

নিরাপত্তা পরিষদের কালো তালিকায় ২৭ জাহাজ

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ২৭টি জাহাজ, ২১টি জাহাজ  কোম্পানি ও এক ব্যক্তিকে কালো তালিকাভুক্ত করেছে। জাতিসংঘ আরোপিত নিষেধাজ্ঞা অমান্য করে উত্তর কোরিয়াকে সাহায্য করায় এ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

তেল ও কয়লার মতো গুরুত্বপূর্ণ পণ্যসামগ্রীর চোরাচালান  রোধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। নতুন এ শাস্তিমূলক ব্যবস্থার ফলে তেলবাহী ট্যাংকার ও কার্গো জাহাজগুলো বিশ্বের সব বন্দরে নিষেধাজ্ঞার মুখে পড়বে; তাদের সম্পদও জব্দ করা হবে। গত মাসে যুক্তরাষ্ট্র এ শাস্তিমূলক ব্যবস্থা নিতে নিরাপত্তা পরিষদে প্রস্তাব দিয়েছিল। পরে অন্য সদস্য রাষ্ট্রগুলোর সম্মতিতে তা অনুমোদিত হয়। উত্তর কোরিয়ার ১৬টি, হংকংয়ে নিবন্ধিত ৫টি, চীনের দুটি, তাইওয়ানের দুটি এবং পানামা ও সিঙ্গাপুরের একটি করে জাহাজ কোম্পানি নতুন এ নিষেধাজ্ঞার আওতায় পড়েছে। জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি নতুন এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। ‘উত্তর কোরিয়ার শাসন ব্যবস্থার ওপর ধারাবাহিক চাপের ব্যাপারে আন্তর্জাতিক সম্প্রদায় যে একতাবদ্ধ, এ সিদ্ধান্তে তা স্পষ্ট,’ বলেন তিনি। এ কালো তালিকাভুক্তিকে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে জাতিসংঘের নেওয়া সবচেয়ে বড় শাস্তিমূলক ব্যবস্থা বলছে বিবিসি।

কিম জং উন ক্ষমতা নেওয়ার পর থেকে উত্তর কোরিয়ার ধারাবাহিক পারমাণবিক কর্মসূচি ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা আন্তর্জাতিক মহল বিশেষ করে যুক্তরাষ্ট্র ও এর মিত্র  দেশগুলোকে উদ্বিগ্ন করে তোলে। পিয়ংইয়ংয়ের অস্ত্র কর্মসূচির লাগাম টেনে ধরতেই দেশটির ওপর একের পর এক নিষেধাজ্ঞাও আরোপ করছে তারা। গত মাসে দক্ষিণ  কোরিয়ার পিয়ংচ্যাংয়ে হওয়া শীতকালীন অলিম্পিককে কেন্দ্র করে দক্ষিণ কোরিয়ার ও যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তরের সম্পর্কের টানাপড়েন কমার লক্ষণ দেখা যায়। এ ধারাবাহিকতায় আগামী ২৭ এপ্রিল উত্তর ও দক্ষিণ কোরিয়ার শীর্ষ নেতাদের  বৈঠকের প্রস্তুতি চলছে। মে মাসে ট্রাম্পের সঙ্গেও কিমের  বৈঠক হওয়ার কথা। বিবিসি।

সর্বশেষ খবর