শনিবার, ১ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

সংক্ষেপে

মোদি-সালমান বৈঠক

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় তারা নিরাপত্তা, জ্বালানি ও বিনিয়োগের ক্ষেত্রে দুই দেশের সহযোগিতা নিয়ে আলোচনা করেন। সৌদি সংবাদ সংস্থা স্পার জানিয়েছে, আর্জেন্টিনায় জি-২০ সম্মেলনে অংশ দিতে দুই নেতাই এখন রাজধানী বুয়েন্স আয়ারসে রয়েছেন। সম্মেলনের ফাঁকে মোদির সঙ্গে আলাপে ভারতকে তেল ও পেট্রোলিয়াম পণ্য সরবরাহে নিজেদের প্রস্তুতির কথা জানিয়েছেন মোহাম্মদ বিন সালমান।  রয়টার্স।

কানাডায় মুসলিম বিদ্বেষ

কানাডায় ২০১৭ সালে ঘৃণাজনিত অপরাধ (হেইট ক্রাইম) ৪৭ শতাংশ বেড়েছে। মূলত মুসলিম, ইহুদি ও কৃষ্ণাঙ্গরা এই অপরাধের লক্ষ্যবস্তু। গত বৃহস্পতিবার কানাডার পরিসংখ্যান সংস্থার প্রকাশিত তথ্য-উপাত্তে এ চিত্র উঠে এসেছে। স্ট্যাটিসটিকস কানাডার প্রতিবেদন অনুযায়ী, মুসলমানদের লক্ষ্য করে ২০১৭ সালে ঘৃণাজনিত অপরাধ গত বছরে দ্বিগুণ হয়েছে। ১৩৯ থেকে বেড়ে ৩৪৯ হয়েছে। কৃষ্ণাঙ্গদের লক্ষ্য করে ঘৃণাজনিত অপরাধ ৫০ শতাংশ বেড়ে ২১৪ থেকে ৩২১ হয়েছে। আর ইহুদিদের বিরুদ্ধে ঘৃণাজনিত অপরাধ ২২১ থেকে বেড়ে ৩৬০ হয়েছে। তবে ঘৃণাজনিত অপরাধ বৃদ্ধির এই ধারা ২০১৮ সালেও অব্যাহত আছে কি না তা জানা যায়নি।

৯০ বন্দীর পলায়ন

ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলীয় একটি কারাগার থেকে ৯০ জন বন্দী পালিয়ে গেছে বলে জানিয়েছে দেশটির পুলিশ। বৃহস্পতিবার সন্ধ্যায় নামাজের সময় বান্দা আচেহ প্রদেশের ওই কারাগার থেকে এসব বন্দী পালিয়ে যায়। শুক্রবার দেশটির বিচার মন্ত্রণালয় জানিয়েছে, মোট ১১৩ জন বন্দী পালিয়ে গেলেও পরে ২৩ জনকে আটক করা হয়েছে। বাকিদের সন্ধান চলছে। ওই কারাগারের বেশির ভাগ সাজাপ্রাপ্তই মাদক সংক্রান্ত মামলায় কারাভোগ করছিলেন। পালিয়ে যাওয়ার ঘটনা ইন্দোনেশিয়ায় নতুন নয়। গত মে মাসে রিয়াও প্রদেশে গণপ্রার্থনার পর একটি কারাগার থেকে পালিয়েছিল  ৪০০ বন্দী। ২০১৩ সালে সুমাত্রা প্রদেশের রাজধানী মেদান কারাগারে দাঙ্গার পর পালিয়েছিল ২৪০ বন্দী। গতকাল বিচার মন্ত্রণালয়ের মুখপাত্র আদে কুসমান্তো জানিয়েছে, ঘটনার সময় ল্যামবার্গো কারাগারে মোট ৭২৬ জন বন্দী ছিল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর