শনিবার, ৮ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

সালমানকে দায়ী করে মার্কিন সিনেটে প্রস্তাব উত্থাপন

সালমানকে দায়ী করে মার্কিন সিনেটে প্রস্তাব উত্থাপন

সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যার ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দায়ী করতে একটি প্রস্তাব উত্থাপন করেছেন শীর্ষস্থানীয় ছয় মার্কিন সিনেটর। বুধবার প্রস্তাবটি মার্কিন সিনেটে উত্থাপিত হয়। প্রস্তাবটি অনুমোদন পেলে খাশোগিকে হত্যার জন্য আনুষ্ঠানিকভাবে সৌদি যুবরাজের বিরুদ্ধে নিন্দা জানাবে মার্কিন সিনেট।

৫৯ বছর বয়সী খাশোগি সৌদি যুবরাজের কঠোর সমালোচক হিসেবে পরিচিত। এ অবস্থায় সৌদি প্রশাসনের গ্রেফতার এড়াতে দুই বছর আগে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসনে চলে যান খাশোগি। দ্বিতীয় বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে গিয়ে হত্যার শিকার হন তিনি। প্রথমে অস্বীকার করলেও পরে খাশোগি হত্যাকাণ্ডের কথা স্বীকার করে। আর তুরস্ক দাবি করে ওই হত্যাকাণ্ড সৌদি যুবরাজের ইন্ধনেই হয়েছে। তবে সৌদি আরব ওই অভিযোগ অস্বীকার করেছে। এরই মধ্যে যুবরাজ মোহাম্মদের এক শীর্ষ সহযোগী ও সৌদি আরবের পররাষ্ট্র সংক্রান্ত গোয়েন্দা সংস্থার উপ-প্রধানের গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন ইস্তাম্বুলের প্রধান প্রসিকিউটর।

বুধবার মার্কিন সিনেটে উত্থাপিত প্রস্তাবে বলা হয়, মোহাম্মদ বিন সালমান যে এ হত্যার ঘটনায় জড়িত সে ব্যাপারে সন্দেহ করার ক্ষেত্রে সিনেটের ‘উচ্চপর্যায়ের আস্থা’র জায়গা আছে। রিপাবলিকান সিনেটর ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘনিষ্ঠ সহযোগী লিন্ডসে গ্রাহাম এক বিবৃতিতে বলেছেন, ‘এ প্রস্তাবে দ্ব্যর্থহীন ও নিশ্চিতভাবে বলা হচ্ছে, সৌদি যুবরাজ খাশোগি হত্যায় জড়িত এবং বিভিন্ন ক্ষেত্রে আমাদের জাতীয় নিরাপত্তাজনিত স্বার্থকে ঝুঁকিতে ফেলে আঞ্চলিক ধ্বংসবোমা হিসেবে কাজ করছেন।’ এর একদিন আগে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী গোয়েন্দা সংস্থা সিআইএর রুদ্ধদ্বার ব্রিফিংয়ে অংশ নেওয়া সিনেটররা মত দেন সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের জড়িত না থাকার সম্ভাবনা শূন্য। গত মঙ্গলবার সিআইএ প্রধান জিনা হাসপেলের এ সংক্রান্ত ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন সিনেট ফরেন রিলেশন্স কমিটির শীর্ষ ডেমোক্র্যাট সিনেটর বব মেনেনদেজ। তিনি বলেন, এ বিষয়ে আমার মতামত আগে যা ছিল, এখন তা আরও জোরালো হয়েছে। রিপাবলিকান পার্টির সিনেটর লিন্ডসে গ্রাহাম সাংবাদিকদের বলেন, ‘সৌদি যুবরাজের লোকজনই সমন্বিতভাবে এটি ঘটিয়েছে এমন উপসংহারে পৌঁছাতে না চাইলে আপনাকে জেনেশুনে অন্ধ হতে হবে।’ রিপাবলিকান পার্টির সিনেটর বব করকার বলেন, ‘যুবরাজ মোহাম্মদ বিন সালমানই যে এ হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছেন এবং এটি পর্যবেক্ষণ করেছেন এ ব্যাপারে কোনো সন্দেহ নেই।’ আল জাজিরা

সর্বশেষ খবর