শনিবার, ১২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

মহাকাশ গবেষণায় ‘পালাবদল’ করতে যাচ্ছে ভারত

মহাকাশ গবেষণায় ‘পালাবদল’ করতে যাচ্ছে ভারত

আরও এগিয়ে গিয়ে অন্যান্য দেশকে টপকে মহাকাশ গবেষণায় ‘পালাবদল’ করতে যাচ্ছে ভারত। এজন্য আসছে ২০২১ সালের ডিসেম্বরে দেশটি মহাকাশে মহাকাশচারী পাঠানোর লক্ষ্যমাত্রায় প্রকল্প হাতে নিয়েছে বলে জানিয়েছেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (আইএসআরও) প্রধান কে সিভান। আর এতে করে বিশ্বে মহাকাশ গবেষণায় অনেক দেশকে পেছনে ফেলে বিশাল যাবে ভারত।

শুক্রবার আইএসআরও প্রধান বলেন, উচ্চাকাক্সক্ষী প্রকল্প ‘গগনযান’ অভিযান সফল করতে সাহায্য করবে মহাকাশ গবেষণা সংস্থা। আর এই প্রকল্প সফল হলে গোটা বিশ্বের মধ্যে মহাকাশে নিজস্ব ভাবে মানুষ পাঠানোর ক্ষেত্রে চতুর্থ জাতি হবে ভারতীয়।

এর আগে ২০১৮ সালে দেশটির স্বাধীনতা দিবস উপলক্ষে প্রথমবারের মতো গগনযান প্রকল্পের ঘোষণা দিয়েছিলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তখন প্রধানমন্ত্রী বলেছিলেন, ২০২২ সালের মধ্যে ভারতের একটি পুত্র বা কন্যা মহাকাশে যাবে।

এ ছাড়া শিগগিরই ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযানেরও পরিকল্পনা রয়েছে বলে জানান কে সিভান। তিনি বলেন, এ বছরের ২৫ মার্চ থেকে এপ্রিলের মাঝামাঝিতে ‘চন্দ্রযান-২’ চাঁদে পাঠানোর পরিকল্পনা রয়েছে। আর এ প্রকল্পের প্রস্তাবিত খরচ ৮০০ কোটি রুপি।

কে সিভান বলেন, মহাকাশ অভিযান যাতে সুন্দরভাবে সফল হয় তার জন্য ফ্রান্স ও রাশিয়া ভারতকে সাহায্য করতে পারে বলে আশা করা যাচ্ছে।

সর্বশেষ খবর