শনিবার, ১২ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিকের সাজা বহাল

মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিকের সাজা বহাল

মিয়ানমারে রোহিঙ্গা নিপীড়নের তথ্য সংগ্রহের সময় গ্রেফতার হওয়া রয়টার্সের দুই সাংবাদিকের সাত বছরের সাজার রায় বহাল রেখেছে  দেশটির আপিল আদালত। রয়টার্স।

রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগে দোষী সাব্যস্ত করে গত বছর সেপ্টেম্বর মাসে সাংবাদিক ওয়া লোন (৩২) এবং কিয়াও  সো ওরকে (২৮) ওই সাজা দেন একজন জেলা জজ। ওই রায়ের বিরুদ্ধে দুই সাংবাদিকের আপিল আবেদন গতকাল খারিজ করে দিয়েছে মিয়ানমারের হাই কোর্ট। বিচারক অং নাইং তার রায়ে বলেছেন, আসামিরা নির্দোষ- এমন দাবির পক্ষে যথেষ্ট প্রমাণ তারা উপস্থাপন করতে ব্যর্থ হয়েছেন। এই রায়ের বিরুদ্ধে এখন সুপ্রিম কোর্টে আপিল করতে পারবেন রয়টার্সের দুই সাংবাদিক।

সেখানে যে রায় আসবে সেটাই হবে চূড়ান্ত সিদ্ধান্ত। এদিকে রায়ের পর বার্তা সংস্থা রয়টার্সের প্রধান সম্পাদক  স্টেফেন এক বিবৃতিতে বলেন, ‘ওয়া লোন ও কিয়াও সোর ওপর  যেসব নিপীড়ন চালানো হচ্ছে আজকের রায় সেসব অন্যায়ের একটি। তারা এখনো গরাদের পেছনে থাকার একটাই কারণ; যারা ক্ষমতায় আছে তারা সত্যের মুখ বন্ধ করতে চাইছে।’ ক্ষোভ প্রকাশ করে তিনি আরও বলেন, ‘সংবাদ সংগ্রহ করা অপরাধ নয়। যতক্ষণ পর্যন্ত মিয়ানমার এই ভয়ঙ্কর ভুল শুধরে না নেবে ততক্ষণ পর্যন্ত দেশটিতে সংবাদমাধ্যমের স্বাধীনতা আসবে না। মিয়ানমার আইনশৃঙ্খলা প্রতিষ্ঠা ও গণতন্ত্র চর্চার যে প্রতিশ্রুতি দিয়েছে সেটা নিয়েও সন্দেহ থেকে যাবে।’

সর্বশেষ খবর