মঙ্গলবার, ১২ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

মার্কিন সরকারে ফের অচলাবস্থার আশঙ্কা

সীমান্ত নিরাপত্তা নিয়ে সমঝোতায় পৌঁছানো ও সরকারের আরেকটি অচলাবস্থা এড়ানোর লক্ষ্যে যুক্তরাষ্ট্রের রিপাবলিক ও ডেমোক্রেট আইনপ্রণেতাদের মধ্যে চলমান আলোচনা থমকে গেছে। মধ্যস্থতাকারীরা গতকালই একটি চুক্তিতে পৌঁছে তা শুক্রবারের মধ্যে পাস করাতে চাইছিলেন; কারণ যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে দীর্ঘদিন ধরে চলা আংশিক অচলাবস্থা অবসানে ২৫ জানুয়ারিতে হওয়া তিন সপ্তাহের চুক্তিটির সময়সীমা শুক্রবার শেষ হবে। নতুন কোনো সমঝোতা চুক্তি ছাড়া শুক্রবারের সময়সীমা পার হলে ফের আংশিক অচলাবস্থায় পড়বে যুক্তরাষ্ট্র সরকার। এর আগে কাটানো একটানা ৩৫ দিন আংশিক অচলাবস্থা একটি রেকর্ড। যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেওয়াল তোলার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবিকৃত অর্থবিলই দুই পক্ষের মতভেদের কেন্দ্রে অবস্থান করছে বলে। অভিবাসীদের আটক করার নীতি নিয়ে ডেমেক্র্যাট ও রিপাবলিকান আইনপ্রণেতাদের মধ্যে বিরোধের পর চলমান আলোচনা থমকে যায় বলে রোববার জানিয়েছেন রিপাবলিকান সিনেটর রিচার্ড শেলবি।

আলোচনায় রিপাবলিকানদের নেতৃত্ব দিচ্ছেন তিনি। ডেমোক্র্যাটরা চায় মার্কিন ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের (আইসিই) ডিটেনশন সেন্টারগুলোতে যে পরিমাণ বিছানা আছে তা কমানো হোক এবং আইসিই কর্মকর্তারা ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও যারা অবস্থান করছে তাদের বদলে যেসব অভিবাসীর বিরুদ্ধে অপরাধের রেকর্ড আছে তাদের আটক করুক। এসব শর্তের বিনিময়ে রিপাবলিকানদের সীমান্ত দেয়ালের জন্য কিছু অর্থ ছাড়ের প্রস্তাব দিয়েছে তারা। কিন্তু তা ট্রাম্পের প্রস্তাবিত সীমান্ত দেয়াল নির্মাণের জন্য যে অর্থ প্রয়োজন (৫.৭ বিলিয়ন ডলার) তার চেয়ে অনেক কম।

রবিবার ফক্স নিউজকে শেলবি বলেছেন, ‘আমরা সেখানে পৌঁছতে পারব বলে মনে হচ্ছে না। চুক্তির সম্ভাবনা ৫০-৫০। অচলাবস্থার অপচ্ছায়া সবসময়ই ঘিরে ছিল।’ ডেমোক্রেট নেতারা মধ্যস্থতাকারীদের একটি সমঝোতায় পৌঁছতে বাধা দিচ্ছেন বলে অভিযোগ করেছেন ট্রাম্প। গত মাসে তিনি আলোচনাকে ‘সময়ের অপচয়’ বলে মন্তব্য করেছিলেন। নতুন করে ফের অচলাবস্থা শুরু হলে যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি, পররাষ্ট্র, কৃষি ও বাণিজ্য মন্ত্রণালয় ফের অর্থ সংকটে পড়বে। এর ফলে কেন্দ্রীয় সরকারের প্রায় আট লাখ কর্মচারী বেতন পাবে না।

সর্বশেষ খবর