মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

মাদুরোর দিন শেষ হয়ে এসেছে

--- মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ভেনেজুয়েলায় মাদুরো সরকারের উপর আরও অবরোধ আরোপের অঙ্গীকার করেছেন। একইসঙ্গে তিনি বলেছেন, মাদুরোর দিন শেষ হয়ে আসছে। ত্রাণ সরবরাহের পথ বন্ধ করায় মাদুরোর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে ভেনেজুয়েলার প্রতিবেশী দেশগুলো। শনিবার সীমান্তে ত্রাণ বহর আটকে দিতে সেনা মোতায়েন করে ভেনেজুয়েলা সরকার। এ সময় সংঘর্ষে দুজন নিহত হন। এর পরিপ্রেক্ষিতেই পম্পেও ওই মন্তব্য করেছেন।

এবং ৩০০ জন আহত হয়েছেন। রবিবার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর এই পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। এই ঘটনার পরই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জানালেন, ওয়াশিংটন মাদুরোর উপর চাপ অব্যাহত রাখবে, যতদিন না তিনি বুঝতে পারছেন যে তার দিন শেষ হয়ে এসেছে। ভেনেজুয়েলাবাসীর কাছে খাদ্য সহায়তা পৌঁছানোর অন্যান্য উদ্যোগ নেওয়া হচ্ছে বলেও জানান তিনি। মাস খানেক আগে নিজেকে অন্তর্র্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীনেতা হুয়ান গুয়াইদো। এদিকে জাতিসংঘের মানবাধিকার সংস্থার প্রধান মিশেল বাচেলেট বলেছেন, ভেনেজুয়েলার পরিস্থিতি ভয়াবহ। এ অবস্থায় সরকারের উচিত সাধারণ বিক্ষোভকারী ও নাগরিকদের উপর কোনো ধরনের বল প্রয়োগ না করা। জাতিসংঘ মহাসচিব দুপক্ষকে উত্তেজনা নিরসনের আহ্বান জানিয়েছেন।

এদিকে লাটিন আমেরিকার তেল সমৃদ্ধ ভেনেজুয়েলার রক্তাক্ত বাস্তবতায় গতকালই আলোচনায় বসার কথা মাদুরো উৎখাতে গঠিত আমেরিকান দেশগুলোর জোট লিমা গ্র“প। বৈঠকে যোগ দেবেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। ঘোষণা করার কথা সরকার উৎখাতের ‘স্পষ্ট’ পদক্ষেপ। তাদের ভেনেজুয়েলান প্রতিনিধি স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইদো এরই মধ্যে তার অবস্থান জানিয়ে দিয়ে রেখেছেন। বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায় যে কোনো পদক্ষেপের মধ্য দিয়ে মাদুরোকে উৎখাত করবে, সেটাই তার প্রত্যাশা। সরকার উৎখাতের এই প্রচেষ্টাকে ‘সামরিক অভ্যুত্থান’ আখ্যা দিয়েছেন বিশ্লেষকরা।

অস্ত্র জমা দিয়ে বাহিনী ছাড়ছে সেনারা : বিদেশি সাহায্য আনা নিয়ে ভয়াবহ সংঘর্ষের ঘটনায় প্রেসিডেন্ট নিকোলা মাদুরোর প্রতি অনাস্থা জানিয়ে সেনাবাহিনী ছেড়ে চলে গেছেন বেশ কিছু সেনাসদস্য। এ সংখ্যা শতাধিক বলে ধারণা করা হচ্ছে। বিক্ষোভের সমর্থনে ভেনেজুয়েলার সেনাবাহিনী ছেড়ে চলে আসা কয়েকজন এখন তাদের পরিবার নিয়ে চিন্তিত। প্রেসিডেন্ট নিকোলা মাদুরো সরকারের অধীনে পরিবারের নিরাপত্তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন ওই সেনা সদস্যরা। তবে সেনাবাহিনী ছেড়ে আসার সিদ্ধান্ত সঠিক হয়েছে বলে মনে করেন তারা। বিবিসি

 

সর্বশেষ খবর