রবিবার, ২৪ মার্চ, ২০১৯ ০০:০০ টা

বিহারে এনডিএর প্রার্থী ঘোষণা

বিহারে অনেক টানাপোড়েনের পর আসন সমঝোতার কথা ঘোষণা করেছিল মহাজোট। শুক্রবার হোলির দিন আসন সমঝোতার হিসাব ঘোষণা করে তারা। তার ঠিক ২৪ ঘণ্টার মধ্যেই গতকাল তাদের প্রার্থী তালিকা প্রকাশ করল ক্ষমতাসীন এনডিএ। ৪০টি আসনের মধ্যে ৩৯টিতেই প্রার্থীর নাম ঘোষণা করেছে। বিহার বিজেপির দায়িত্বপ্রাপ্ত নেতা ভূপেন্দ্র যাদব সংবাদ সম্মেলন করে প্রার্থী ঘোষণা করেন। তিনি জানান, বিহারে বিজেপি ১৭, সংযুক্ত জনতা দল (জেডিইউ) ১৭ এবং লোক জনশক্তি পার্টি (এলজেপি) মোট ৬টি আসনে লড়ছে। আসন সমঝোতার নিরিখে লোক জনশক্তি পার্টিকে যে ৬টি আসন দেওয়া হয়েছে, তার একটিতে এখনো তারা প্রার্থীর নাম ঘোষণা করেনি। এনডিএর এ দিনের প্রার্থী তালিকায় নাম নেই বিজেপি নেতা শত্র“ঘœ সিনহার। তিনি ২০০৯ থেকে পর পর দুবার পটনা সাহিব কেন্দ্র থেকে জিতেছিলেন। এবার তার জায়গায় প্রার্থী কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদকে। বেগুসরাই থেকে দাঁড়িয়েছেন গিরিরাজ সিংহ। সারণ থেকে রাজীবপ্রতাপ রুডি, বক্সার থেকে অশ্বিনী চৌবে এবং পূর্ব চম্পারন থেকে লড়বেন বিজেপির রাধামোহন সিংহ। অন্যদিকে মহাজোটের তরফে শুক্রবার ঘোষণা করা হয়েছে, বিহারে আরজেডি ২০টি, কংগ্রেস ৯টি, আরএলএসপি ৫টি, জিতনরাম মাঝির হিন্দুস্থান আওয়াম মোর্চা এবং মুকেশ সহানির বিকাশশীল ইনসান পার্টি তিনটি করে আসনে লড়বে।

 আরজেডির কোটা থেকে সিপিআইএমএলকে একটি আসন দেওয়া হবে বলে জানিয়েছিলেন রাজ্যসভা সাংসদ মনোজ ঝা। বেগুসরাইতে সিপিআইয়ের সম্ভাব্য প্রার্থী কানহাইয়া কুমারকে সমর্থন করবে না মহাজোট। বেগুসরাই আসনটি আরজেডির কোটায় গিয়েছে। সিপিআই এবং সিপিএম মহাজোটের বাইরে রাখা হয়েছে। শরদ যাদব আরজেডির টিকিটে লড়বেন বলে জানা গিয়েছে।

মহাজোটের তরফে গয়া থেকে জিতনরাম মাঝি, অরঙ্গাবাদ থেকে উপেন্দ্র প্রসাদ, জামুই আসন থেকে ভূদেব চৌধুরী প্রতিদ্বন্দ্বিতা করবেন। নওয়াদা থেকে লড়বেন প্রাক্তন আরজেডি বিধায়ক রাজবল্লভ যাদবের স্ত্রী বিভাদেবী। রাজবল্লভ নাবালিকা ধর্ষণের দায়ে জেলে রয়েছেন। আনন্দবাজার

সর্বশেষ খবর