বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০১৯ ০০:০০ টা

বিতর্কিত কপিরাইট পাস ইইউ পার্লামেন্টে

ইউরোপীয় ইউনিয়নের কপিরাইট আইনের সংস্কার কি ডিজিটাল যুগের পতনের সূচনা করবে? নাকি এটা শুধু শিল্পীদের প্রাপ্য সম্মানি নিশ্চিত করবে? এ বিতর্কের মধ্যেই মঙ্গলবার প্রস্তাবিত সংস্কার অনুমোদন করেছে ইউরোপীয় পার্লামেন্ট। শেষ পর্যন্ত বিতর্কিত কপিরাইট আইনটি পাস করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) পার্লামেন্ট। ইউরোপের দেশগুলোয় ইন্টারনেট ব্যবহারকারীদের প্রচণ্ড বিরোধিতার পরও বিতর্কিত কপিরাইট আইনটি পাস করে ইইউ পার্লামেন্ট। মঙ্গলবার ফ্রান্সের স্ট্রাসবুর্গে ইইউ পার্লামেন্টে ভোটাভুটির পর সংখ্যাগরিষ্ঠ ভোটে বিতর্কিত আইনটি পাস করা হয়। ইন্টারনেট ব্যবহারকারীরা এবং অনলাইন অ্যাকটিভিস্টরা অনেক দিন থেকেই বলে আসছেন, এ আইন ইইউ সদস্য দেশগুলোয় প্রবর্তিত হলে ইন্টারনেটের স্বাধীনতা হুমকিতে পড়বে।

 ভবিষ্যতে, ফেসবুকের মতো সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর পোস্ট প্রদর্শিত হওয়ার আগে তা সম্ভাব্য কপিরাইটের যেন লঙ্ঘন না হয়, সেজন্য ফিল্টার আপলোড দিয়ে পোস্টগুলো পর্যালোচনা করতে হবে। ইউটিউবের মতো ইন্টারনেট পোর্টালগুলোর জন্য এর ব্যবহারকারীদের কপিরাইট-সুরক্ষার বিষয়ে, ফিল্টার আপলোড দিয়ে যাচাই-বাছাই করতে হবে। এ প্রযুক্তিগত প্রক্রিয়ার জন্য আপলোড ইনস্টল করার প্রয়োজন হবে। ইনস্টল করা ফিল্টারটি মূলত ইন্টারনেট ও সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর একটি ‘প্রাক-সেন্সর’ ব্যবস্থা হিসেবে কাজ করবে।

ইন্টারনেট পিটিশনের জন্য বিখ্যাত প্ল্যাটফরম ‘চেঞ্জ ডটঅর্গ’-এ একটি পিটিশনে ৫০ লাখের বেশি স্বাক্ষর জমা হয়েছে। ইইউ বর্তমান কপিরাইট আইনের যে সংস্কার করতে চাচ্ছে, তার বিপক্ষে ভোট দিয়েছে এই বিশালসংখ্যক মানুষ।

সর্বশেষ খবর