শনিবার, ৩০ মার্চ, ২০১৯ ০০:০০ টা
লোকসভা নির্বাচন ২০১৯

৮৩ শতাংশ সংসদ সদস্য কোটিপতি

কলকাতা প্রতিনিধি

ভারতে বর্তমান লোকসভার ৫২১ জন সংসদ সদস্যের মধ্যে ৮৩ শতাংশই কোটিপতি। অন্যদিকে ৩৩ শতাংশ আছেন যাদের বিরুদ্ধে একাধিক ফৌজদারি (অপরাধমূলক) মামলা রয়েছে। নির্বাচনী সংস্কার নিয়ে কাজ করা এনজিও সংস্থা অ্যাসোসিয়েশন ডেমোক্র্যাটিক রিফর্মস (এডিআর)-এর একটি রিপোর্টে এই তথ্য উঠে এসেছে। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে জয়ী ৫৪৩ জনের মধ্যে ৫২১ জন সংসদ সদস্যের হলফনামা যাচাই করে এই বিষয়ে রিপোর্ট তৈরি করেছে এডিআর। গতকাল প্রকাশ্যে আসা এই রিপোর্টে বলা হয়েছে, ‘৫২১ জন বর্তমান সংসদ সদস্যের মধ্যে ৪৩০ জন (৮৩ শতাংশ) কোটিপতির মধ্যে ২২৭ বিজেপির, ৩৭ জন কংগ্রেসের, ২৯ জন এআইএডিএমকে, বাকিরা অন্য দলের।

রিপোর্ট অনুযায়ী একেকজন সংসদ সদস্যের গড় সম্পদের পরিমাণ ১৪.৭২ কোটি রুপি। যেখানে ৩২ জন সংসদ সদস্য জানিয়েছেন তাদের নিজেদের সম্পদের পরিমাণ ৫০ কোটি রুপিরও বেশি। মাত্র দুইজন ঘোষণা দিয়েছেন যে, তাদের সম্পদের পরিমাণ ৫ লাখেরও কম। ভারতের সবচেয়ে বিত্তবান সংসদ সদস্য হলেন তেলেগু দেশম পার্টি (টিডিপি)-এর জয়দেব গাল্লা। তার মোট সম্পদের পরিমাণ ৬৮৩ কোটি রুপি। সবচেয়ে কম সম্পদের অধিকারী রাজস্থানের বিজেপি সংসদ সদস্য সুমেধা নন্দ সরস্বতী-মাত্র ৩৪ হাজার রুপি।  

এডিআর-এর রিপোর্টে দেখা গেছে, ৫২১ জন সংসদ সদস্যের মধ্যে ১৭৪ জনের (৩৩ শতাংশ) বিরুদ্ধে বিভিন্ন ফৌজদারি মামলা রয়েছে। আর ফৌজদারি মামলায় অভিযুক্ত ১০৬ জন (২০ শতাংশ) সংসদ সদস্যের বিরুদ্ধে খুনের প্রচেষ্টা, সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করা, অপহরণ, নারী নির্যাতনসহ গুরুতর অপরাধমূলক অভিযোগ আছে। ১০ সংসদ সদস্যের বিরুদ্ধে খুনের অভিযোগ রয়েছে- এর মধ্যে বিজেপির রয়েছে ৪ জন এবং জাতীয় কংগ্রেস, এনসিপি, এলজেপি, আরজেডি, স্বাভিমানি পক্ষ ও স্বতন্ত্র দলের ১ জন করে রয়েছেন। ১৪ জনের বিরুদ্ধে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার অভিযোগ রয়েছে- এর মধ্যে ১০ জন বিজেপি, ১ জন করে রয়েছে টিআরএস, পিএমকে, এআইএমইআইএম এবং এআইইউডিএফ দলের।

 রিপোর্টে দেখা গেছে, ভারতের ৫২১ জনের মধ্যে ৩৮৪ (৭৪ শতাংশ) জনের শিক্ষাগত যোগ্যতা স্নাতক বা তার বেশি। ১২৬ (২৪ শতাংশ) জনের শিক্ষাগত যোগ্যতা দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ বা তার নিচে। মাত্র একজন সংসদ সদস্য আছেন যিনি অশিক্ষিত বলে হলফনামায় জানিয়েছেন। 

সর্বশেষ খবর