বুধবার, ৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

তা হলে কি চুক্তিহীন ব্রেক্সিট?

তা হলে কি চুক্তিহীন ব্রেক্সিট?

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বের হয়ে যাওয়াকে কেন্দ্র করে সৃষ্ট বিশৃঙ্খলা সমাধানের কোনো উপায় বের করতে পারেনি ব্রিটিশ পার্লামেন্ট। সোমবার ব্রিটেনের পার্লামেন্ট ব্রেক্সিট চুক্তির বিকল্প খুঁজতে আবার ব্যর্থ হলো। এর ফলে চুক্তি ছাড়াই ব্রেক্সিটের আশঙ্কা বেড়ে গেল। আর প্রবল মতপার্থক্যের ফলে সরকারে ভাঙনের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ইইউয়ের শুল্ক কাঠামোয় স্থায়ীভাবে থেকে যাওয়ার একটি প্রস্তাব সবচেয়ে বেশি সমর্থন পেয়েছে, যদিও মাত্র চারটি ভোট কম পাওয়া সেটি অনুমোদন পায়নি। নরওয়ের সঙ্গে ইইউর সম্পর্ককে মডেল হিসেবে বেছে নেওয়ার প্রস্তাবও ব্যর্থ হয়েছে। ব্রেক্সিটের প্র্রশ্নে দ্বিতীয় গণভোটের প্রস্তাবও গ্রহণ করেননি সংসদ সদস্যরা। তাদের মধ্যে অনেকেই নিজস্ব দলের অবস্থানের বিরুদ্ধে ভোট দিয়েছেন। ফলে সংসদে অচলাবস্থা আবার স্পষ্ট হয়ে উঠল। বিরোধী পক্ষ এখনো ব্রেক্সিট চুক্তির বিকল্প খোঁজার চেষ্টা চালিয়ে যেতে চায়। এই অচলাবস্থা ভাঙতে সোমবারের অধিবেশনের শেষ দিকে বিকল্প চারটি ব্রেক্সিট প্রস্তাব নিয়ে ভোটাভুটি হয়। কিন্তু চারটির কোনোটিই সংখ্যাগরিষ্ঠের সমর্থন পায়নি। ব্রিটেনকে ইইউয়ের সঙ্গে একটি ‘কাস্টমস ইউনিয়নে’ রেখে দেওয়ার একটি প্রস্তাব সংখ্যাগরিষ্ঠের সমর্থন পাওয়ার কাছাকাছি গেলেও শেষ পর্যন্ত তিন  ভোটে পরাজিত হয়। আজ আরও ‘ইন্টিকেটিভ ভোট’-এর মাধ্যমে কোনো একটি প্রস্তাবের পক্ষে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের চেষ্টা করবে তারা।

সোমবারের ভোটাভুটির ফলে আপাতত তিনটি সম্ভাবনাই অবশিষ্ট রইল। নির্দিষ্ট তারিখেই ব্রেক্সিট কার্যকর করতে চুক্তি ছাড় ব্রেক্সিট কার্যকর করা যেতে পারে। কট্টর ব্রেক্সিটপন্থিরা প্রধানমন্ত্রী তেরেসা মে-র  ওপর সেই পথ বেছে নিতে চাপ দিচ্ছেন। প্রধানমন্ত্রী চতুর্থবারের মতো সংসদে ব্রেক্সিট চুক্তি অনুমোদনের  চেষ্টা চালাতে পারেন। তবে তার জন্য স্পিকারের সম্মতি ও প্রয়োজনীয় ঐকমত্য অর্জন করা প্রয়োজন।

এখন প্রধানমন্ত্রী যে বিকল্পই বেছে নিন না কেন, তার মন্ত্রিসভা, সরকার ও দলে ভাঙন আরও স্পষ্ট হয়ে উঠছে। সোমবারই সংসদে ‘নরওয়ে প্লাস’ মডেলের প্রস্তাব ব্যর্থ হওয়ার পর প্রস্তাবের উদ্যোক্তা ও মন্ত্রিসভার সদস্য নিক বোলস তার পদত্যাগ ঘোষণা করেন। সেই পদক্ষেপের জন্য তিনি নিজের দলকে দায়ী করেন। ব্রেক্সিটের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী স্টিফেন বার্কলে জানিয়েছেন, মঙ্গলবার (গতকাল) মন্ত্রিসভার বৈঠকে পরবর্তী পদক্ষেপ সম্পর্কে আলোচনা হবে। তবে তার মতে, অন্য কোনো বিকল্প না পাওয়া গেলে ১১ দিন পর ব্রিটেন চুক্তি ছাড়াই ইইউ ত্যাগ করবে। ডয়েচে ভেলে

সর্বশেষ খবর