শনিবার, ৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

গ্রহাণুতে ‘বোমা মেরেছে’ জাপানি মহাকাশযান

গ্রহাণুতে ‘বোমা মেরেছে’ জাপানি মহাকাশযান

সৌরজগতের আদি একটি গ্রহাণুর পৃষ্ঠে কৃত্রিম গর্ত বানাতে সেখানে জাপানি মহাকাশযান হায়াবুসি-২ একটি বিস্ফোরণ ঘটিয়েছে বলে ধারণা করা হচ্ছে। স্মল ক্যারি-অন ইম্পেক্টর (এসসিআই) নামের ১৪ কেজির ওই বিস্ফোরক রিয়ুগু গ্রহাণুতে ১০ মিটার প্রশস্ত একটি কৃত্রিম গর্ত তৈরি করবে বলে অনুমান করা হচ্ছে। বিস্ফোরণের কয়েক সপ্তাহ পর হায়াবুসি-২ গ্রহাণুটি থেকে গবেষণার জন্য নমুনা সংগ্রহ করবে। এসব নমুনা থেকে সৌরম লের প্রাথমিক অবস্থায় পৃথিবী কীভাবে সৃষ্টি হয়েছে সে সম্বন্ধে ধারণা পাওয়া যাবে বলে অনুমান বিজ্ঞানীদের। মহাশূন্যে জাপানের এ পরীক্ষাটি সফল হয়েছে কি-না তা চলতি মাসের শেষ দিকে জানা যাবে, বলছে কিয়োডো নিউজ।

বিস্ফোরণের আগে রিয়ুগুর পৃষ্ঠ থেকে ৫০০ মিটার উপরে শুক্রবার হায়াবুসি-২ থেকে সফলভাবে এসসিআইকে আলাদা করা সম্ভব হয় বলে জানিয়েছে বিবিসি।

বিস্ফোরণ সংঘটনের আগেই জাপানি মহাকাশযানটি রিয়ুগুর অপর পৃষ্ঠে চলে যাবে। বিস্ফোরণের পর গ্রহাণুটি থেকে ছিটকে আসা পাথর ও অন্যান্য পদার্থ যেন হায়াবুসির ক্ষতি না করতে পারে সেজন্যই তাকে লুকিয়ে রাখার এ পরিকল্পনা করা হয়েছে।

বিস্ফোরণের এ মুহূর্তগুলো ক্যামেরাবন্দী করতে গ্রহাণুটির এক কিলোমিটার দূরে একটি ছোট ডিসিএএম-৩ ক্যামেরাও বসিয়েছে জাপানের মহাকাশ গবেষণা সংস্থা (জাক্সা)।

 

 

সর্বশেষ খবর