শনিবার, ৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা

বিজেপি দুই ললিপপে আসামের মানুষকে বোকা বানাচ্ছে : মমতা

কলকাতা প্রতিনিধি

বিজেপি দুই ললিপপে আসামের মানুষকে বোকা বানাচ্ছে : মমতা

জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) ও নাগরিকত্ব সংশোধনী বিলকে ‘বিজেপির ললিপপ’ আখ্যায়িত করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, এই দুই ললিপপ দিয়ে আসামের মানুষকে বোকা বানানো হচ্ছে।

গতকাল বিকালে আসমের ধুবড়ি জেলায় এক নির্বাচনী প্রচারণা থেকে এ দুই ইস্যুতে কেন্দ্রের মোদি সরকারকে উদ্দেশ করে তিনি বলেন, ‘বিজেপি দুটি লালিপপ দিয়েছেÑ একটি ললিপপ  হলো এনআরসি, অন্যটি হলো সিটিজেনশিপ (আম্যান্ডেমেন্ট) অ্যাক্ট। দুইয়ের মধ্য দিয়ে আসামের মানুষকে বোকা বানানো হচ্ছে। এ রাজ্য থেকে যখন এনআরসি খসড়া তালিকা প্রকাশ করা হলো, দেখা গেল ৪০ লাখ মানুষের নাম  বাদ গেছে। কেউ তখন এগিয়ে আসেনি। কিন্তু আমরা তার প্রতিবাদ করেছি, তাদের পাশে দাঁড়িয়েছি। আমি তখন আসামে আমাদের প্রতিনিধি দল পাঠিয়েছিলাম। কিন্তু আমাদের ঢুকতে দেওয়া হয়নি, উল্টো নির্যাতন করা হয়েছে।’ মমতার অভিযোগ, কেবলমাত্র মুসলিমরাই নয়, এনআরসি তালিকা থেকে ২২ লাখ হিন্দু, গোর্খা, বিহারি, তামিল, কেরালিয়ান, রাজস্থানের মানুষের নামও বাদ পড়েছে। 

অন্যদিকে নাগরিকত্ব বিল নিয়ে মমতার অভিযোগ ‘এই সিটিজেনশিপ বিল হলো আরেকটা বড় ষড়যন্ত্র। ১৯৭১ সালের ২৫ মার্চের আগে যারা এ দেশে এসেছেন তারা সবাই এ দেশের নাগরিক এবং তাদের ভোটাধিকার রয়েছে। কিন্তু বিজেপি এখন বলছে, এই বিলের আওতায় তাদের প্রথমে ছয় বছরের জন্য বিদেশি বানানো হবে, পরে তাদের নাগরিকত্ব দেওয়া হবে। কিন্তু এই ছয় বছরে আপনাদের কী হবে? আপনারা কখনো এই লালিপপ খাবেন না। বিজেপি লালিপপ ধরিয়ে দিয়ে আপনাদের ধর্মের অধিকার, বাঁচার অধিকার, সম্পত্তির অধিকার, গণতান্ত্রিক অধিকার সব কেড়ে নেওয়া হচ্ছে। এটা চক্রান্ত ছাড়া কিছু নয়।’

উল্লেখ্য, আসমের ১৪টি লোকসভা আসনে ভোট শুরু হচ্ছে আগামী ১১ এপ্রিল। মোট তিন পর্বে এ রাজ্যে ভোট হবে। রাজ্যের ৯টি আসনে এবার প্রতিদ্বন্দ্বিতা করছে তৃণমূল কংগ্রেস।

সর্বশেষ খবর