বৃহস্পতিবার, ১১ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
লোকসভা নির্বাচন ২০১৯

আজ ভারতে শুরু নির্বাচনী যুদ্ধ

আজ ভারতে শুরু নির্বাচনী যুদ্ধ

কংগ্রেস

৯০ কোটি ভোটার নিয়ে ভারতে ১৭তম লোকসভা নির্বাচনের ভোট শুরু হচ্ছে আজ। নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী সাধারণ নির্বাচন সাত পর্বে অনুষ্ঠিত হবে। আজ হবে প্রথম ধাপের নির্বাচন। শেষ পর্বের নির্বাচন হবে ১৯ মে। ভোট গণনা হবে ২৩ মে। এই নির্বাচন হবে বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক প্রক্রিয়া যাতে ভারতের ১৩০ কোটি মানুষের মধ্যে ৯০ কোটি ভোটদাতা অংশ নেবে। লোকসভা নির্বাচনের সঙ্গে অন্ধ্র প্রদেশ, অরুণাচল, সিকিম এবং ওড়িষ্যায় বিধানসভা নির্বাচনও অনুষ্ঠিত হবে। আজ থেকে শুরু হওয়া লোকসভা নির্বাচন। এক নজরে দেখে নিন প্রয়োজনীয় সব তথ্য ১৩ কোটি নতুন ভোটার এবার নির্বাচনী প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত  হয়েছেন। তবে ২০১৪ সালে নতুন ভোটারের সংখ্যা অনেক বেশি ছিল।

ভোট কেন্দ্রের সংখ্যা : এবার সারা দেশে প্রায় দশ লাখেরও বেশি ভোট কেন্দ্রে ভোট দেবেন ভোটাররা। ভোট কেন্দ্রের এই সংখ্যা শুধু ভারতে নয় গোটা বিশ্বের হিসেবে এটা একটি রেকর্ড মোট ১১ লাখ ইভিএমে নিজেদের মত জানাবেন ভোটাররা এবারের নির্বাচনে ভি ভি প্যাটও থাকছে।

নির্বাচনী যন্ত্র ব্যবস্থা : ইভিএম আর পোলিং বুথ : ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে ১০০% ক্ষেত্রেই। নির্বাচন কমিশনের রয়েছে ১৭.৪ লাখ ভিভিপিএটি, ২৩.৩৫ কন্ট্রোল ইউনিট, ১৬.৩৫ ব্যালট ইউনিট। ২০১৪ সালের লোকসভা নির্বাচনের তুলনায় এবার নির্বাচনী বুথের সংখ্যা বেড়েছে ১০.১%। ৯.২৮ লাখ থেকে ১০.৩৫ লাখ। নির্বাচন কমিশন ইভিএম’এ প্রার্থীদের ছবি দেওয়ার ব্যবস্থা করছে।

প্রথম ভোট : ১৮-১৯ বছর বয়স এমন ভোটার সংখ্যা দেড় কোটির কাছাকাছি।

তৃতীয় লিঙ্গের ভোট : তৃতীয় লিঙ্গের ভোটারদের অন্যান্য ক্যাটাগরিতে রাখা হয়েছে। এবার এই ভোটারের সংখ্যা ৩৮ হাজারেরও বেশি।

মোট রাজনৈতিক দল : ১৮৪১টি রাজনৈতিক দল এবারের নির্বাচনে অংশ নিচ্ছে।

ভোটের খরচ : বিভিন্ন সমীক্ষা থেকে জানা গেছে এবার ভোটের খরচ প্রায় ৫০০ বিলিয়ন।

কবে কবে ভোট? আজ ১১ এপ্রিল। এরপর ১৮, ২৩, ২৯ এপ্রিল এবং ৭, ১২ এবং  ১৯ মে ভোট  হবে। 

যেসব রাজ্যে এক পর্বে নির্বাচন হবে : অন্ধ্র প্রদেশ, অরুণাচল প্রদেশ, গোয়া, গুজরাট, হরিয়ানা, হিমাচল, কেরালা, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, পাঞ্জাব, সিকিম, তেলেঙ্গানা, তামিলনাড়ু, উত্তরাখন্ড, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, লাক্ষাদ্বীপ, দামান ও দিউ, দাদরা ও নগর হাভেলি এবং চীগড়।

যেসব রাজ্যে দুই পর্বে নির্বাচন হবে : কর্নাটক, মণিপুর, রাজস্থান, ত্রিপুরা

যেসব রাজ্যে তিন পর্বে নির্বাচন হবে : আসম, ছত্তিশগড়

যেসব রাজ্যে চার পর্বে নির্বাচন হবে : ঝাড়খন্ড, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ওড়িষ্যা

যেসব রাজ্যে পাঁচ পর্বে নির্বাচন হবে : জম্মু ও কাশ্মীর

যেসব রাজ্যে সাত পর্বে নির্বাচন হবে : বিহার, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ। উল্লেখ্য, ছয় পর্বে কোনো রাজ্যে নির্বাচন হবে না।

আজ যেখানে ভোট

অন্ধ্রপ্রদেশ ২৫, অরুণাচলে ২, আসামে ৫, বিহার ৪, ছত্রিশগড় ১, জম্মু ও কাশ্মীরে ২, মহারাষ্ট্র ৭, মণিপুর ১, মেঘালয় ২, মিজোরাম ১, নাগাল্যান্ড ১, ওড়িষ্যা ৪, সিকিম ১, তেলেঙ্গানা ১৭, ত্রিপুরা ১, উত্তরপ্রদেশ ৮, উল্টরাখন্ড ৫, পশ্চিমবঙ্গ ২, আন্দামান ১, লাক্ষাদ্বীপের ১টি আসনে আজ ভোট হবে।

সর্বশেষ খবর