সোমবার, ২০ মে, ২০১৯ ০০:০০ টা

ভিডিও ফাঁসে অস্ট্রিয়ায় সরকার পতনের মুখে

ইউরোপের দেশ অস্ট্রিয়ায় একটি ভিডিও প্রকাশ হওয়ার পর দেশটিতে ব্যাপক রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়েছে। ভিডিওটি প্রকাশের জেরে দেশটির সরকার পতনের মুখে পড়েছে। ভিডিওটি ভূমধ্যসাগরীয় পর্যটন দ্বীপ ইবিজায় ২০১৭ সালের জুলাইয়ে একটি শৌখিন ভিলায় গোপনে ধারণ করা হয়েছিল। ভিডিওতে, দেশটির সহকারী চ্যান্সেলর হাইঞ্জ ক্রিস্টিয়ান স্ট্রাখে এবং তার দলের সহযোগী দুজন তরুণীর সঙ্গে সোফায় গা এলিয়ে আরাম করা ভঙ্গিতে বসে শ্যাম্পেন পান করতে করতে অবৈধ রাশিয়ান পুঁজি কীভাবে অস্ট্রিয়ায় বৈধভাবে ব্যবহৃত হবে, তা নিয়ে পরিকল্পনা করছেন। গোপন ভিডিও প্রকাশের পর ক্রিস্টিয়ান পদত্যাগ করেছেন।

 এরপরই অস্ট্রিয়ার ক্রিস্ট্রিয়ান গণতান্ত্রিক দলের নেতা চ্যান্সেলর সিবাস্থিয়ান কুর্জ দেশটির প্রেসিডেন্ট আলেক্সজান্ডার ফন ডের বেলিনের সঙ্গে দেখা করেন। প্রেসিডেন্ট অবিলম্বে জোট সরকার বিলুপ্ত করে নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করতে বলেছেন। গতকাল সন্ধ্যায় অস্ট্রিয়ার চ্যান্সেলর সিবাস্থিয়ান কুর্জ জানান, কট্টরবাদীদের সঙ্গে জোট বেঁধে ‘যথেষ্ট হয়েছে, আর নয়’।

এদিকে ভিডিও প্রকাশিত হওয়ার ঘটনায় গত পরশু রাজধানী ভিয়েনার বল হাউস স্কয়ারের সামনে হাজার হাজার মানুষ নতুন নির্বাচনের দাবিতে বিক্ষোভ করেছেন। সম্ভবত আগামী সেপ্টেম্বর মাসে অস্ট্রিয়াতে নতুন নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

সর্বশেষ খবর