বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৯ ০০:০০ টা

মে’র ব্রেক্সিট বিল প্রস্তাবে মন্ত্রিসভার সমর্থন

মে’র ব্রেক্সিট বিল প্রস্তাবে মন্ত্রিসভার সমর্থন

ব্রেক্সিট নিয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী তেরেসা মের সর্বশেষ পরিকল্পনায় সমর্থন দিয়েছে তার মন্ত্রিসভা। লেবার এমপিদের সমর্থন জিততে কিছু আপসসহ নতুন একটি ব্রেক্সিট বিলের প্রস্তাব করে মন্ত্রিসভার এ সমর্থন পেয়েছেন মে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন, তার সরকার ব্রেক্সিট চুক্তির বিলে ব্রেক্সিট প্রশ্নে আরেকটি গণভোট করা হবে কিনা তা নিয়ে আইনপ্রণেতাদের ভোট দেওয়ার শর্ত রাখবে।

এমপিরা ইইউ ব্রেক্সিট চুক্তির বিলে সমর্থন দিলে তারা এ প্রশ্নে আরেকটা গণভোট করা হবে কিনা তা নিয়ে ভোট দিতে পারবেন। মের নতুন প্রস্তাবে কর্মীদের অধিকার, কর্মপরিবেশের সুরক্ষার নতুন গ্যারান্টিসহ আগামী সাধারণ নির্বাচন পর্যন্ত সাময়িক কাস্টমস ইউনিয়ন এবং আইরিশ ব্যাকস্টপ নিয়েও আপস করা হয়েছে। বিলটি নিয়ে জুনের প্রথম দিকেই পার্লামেন্টে ভোট হবে। সে ভোট ব্যর্থ হলে প্রধানমন্ত্রী মে পদত্যাগের প্রবল চাপে পড়বেন। ব্রেক্সিটের  বর্তমান অগ্রগতি নিয়ে তার মঙ্গলবারই একটি বক্তব্য দেওয়ার কথা রয়েছে। মন্ত্রিসভায় যেসব মন্ত্রী অনুপস্থিত ছিলেন তাদের এ ব্যাপারে জানিয়ে দেওয়া হবে মের বক্তব্যের আগেই।

ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আলোচনার মাধ্যমে করা ব্রেক্সিট চুক্তি ব্রিটিশ আইনে পরিণত করতে ব্রেক্সিট বিল আইনের প্রয়োজন। এমপিরা এর আগে ব্রেক্সিট চুক্তি তিনবার প্রত্যাখ্যান করেছেন এবং লেবার নেতাদের সঙ্গে এমপিদের কাছে গ্রহণযোগ্য একটি আপস চুক্তি করা নিয়ে আলোচনাও গত সপ্তাহে ভেস্তে গেছে। এবার ব্রেক্সিট চুক্তি পার্লামেন্টে পাস করানোর শেষ চেষ্টা হিসেবে মে ব্রেক্সিট বিল আনছেন এবং এটি পাস করার পথ খুঁজতেও মন্ত্রিসভায় একটি সম্মিলিত দৃঢ়সংকল্প  আছে বলে জানিয়েছে ডাউনিং স্ট্রিট। মে একটি বৈঠকে মন্ত্রীদের বলেছেন, ‘ব্রেক্সিট চুক্তি বিলটি যুক্তরাজ্যকে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের করে নিয়ে আসার বাহন হিসেবে কাজ করবে। তাই এটিকে লাইনে নিয়ে আসার পথ খোঁজা গুরুত্বপূর্ণ।’

সর্বশেষ খবর