বুধবার, ২৯ মে, ২০১৯ ০০:০০ টা

আইএস এখন গেরিলা যুদ্ধে

আইএস এখন গেরিলা যুদ্ধে

বছর পাঁচেক আগে ভয়ঙ্করভাবে মধ্যপ্রাচ্যে আবির্ভাব হয় জঙ্গি সংগঠন আইএসের। তারা সিরিয়া ও ইরাকের বিশাল একটি অংশ দখল করে সেখানে খেলাফত প্রতিষ্ঠা করে। আর আয়তন হয় কয়েক লাখ কিলোমিটার। এরপর তাদের ভয়ঙ্কর চরিত্র দেখে গোটা বিশ্ব। সাধারণ মানুষকে ধরে নির্দয়ভাবে হত্যা করে। বিশ্বের বিভিন্ন দেশে চালায় জঙ্গি হামলা। তাদের এই জৌলুস দুই বছরের মধ্যে হারিয়ে যায়। পশ্চিমা বিশ্ব এখন ইরাক ও সিরিয়ায় আইএসের খেলাফতের অবসান ঘোষণা করেছে। কিন্তু তাই বলে একবারে হারিয়ে যায়নি আইএস। জঙ্গি সংগঠনটি তখন নিজেদের যুদ্ধকৌশলে পরিবর্তন এনেছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক বিশ্লেষণমূলক প্রতিবেদনে এ আভাস দেওয়া হয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়, ইরাক ও সিরিয়ায় নিয়ন্ত্রণ হারানোর পর আইএস যোদ্ধারা এখন গেরিলাযুদ্ধের দিকে ঝুঁকে পড়ছে। মধ্যপ্রাচ্যভিত্তিক এ জঙ্গি সংগঠনটির কথিত অনলাইন সংবাদপত্র আল নাবার মাধ্যমে অনুসারীদের গেরিলা কৌশল অনুসরণের জন্য উৎসাহিত করা হচ্ছে। কীভাবে লক্ষ্যবস্তুতে আঘাত করে পালিয়ে যেতে হবে তার বিস্তারিত নির্দেশনা হাজির করা হয়েছে আল নাবায়।

সম্প্রতি বাংলাদেশের নিরাপত্তাবাহিনীর ওপর এমন দুটি গেরিলা ধারার হামলার ঘটনাতে আইএসের দায় স্বীকারের খবর প্রকাশিত হয়েছে। রয়টার্সের বিশ্লেষণে বলা হয়, ইরাক ও সিরিয়া ছাড়া আইএস অন্য যেসব জায়গায় নিজেদের ঘাঁটি বিস্তৃত করতে চায় সেইসব স্থানে এসব কৌশল ব্যবহার করা হচ্ছে।

২০১৪ সাল থেকে সিরিয়া ও ইরাকের বিভিন্ন অঞ্চল নিজেদের দখলে নিয়ে নৃশংসতার নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করে আইএস। তবে ক্রমশ বিশ্বের পরাশক্তিগুলোর কাছে পরাজিত হতে হতে এ বছরের মার্চে সিরিয়ায় নিজেদের সর্বশেষ ঘাঁটি বাঘুজের নিয়ন্ত্রণ হারাতে হয় তাদের। এ অবস্থায় কোণঠাসা সংগঠনটি সরাসরি সংঘাতে না গিয়ে আকস্মিক হামলাকে বেছে নিয়েছে। আইএসের এই কৌশলকে এখন পর্যন্ত সফল মনে করছেন বিশ্লেষকরা। সাম্প্রতিক সপ্তাহগুলোতে বিশ্বজুড়ে অনেক হামলা হয়েছে। অতীতে যেসব জায়গায় তারা হামলা করেনি, এবার সেগুলোকেও লক্ষ্যবস্তু করা হয়েছে। জঙ্গি তৎপরতা বিষয়ক খবরের মুনাফাভিত্তিক ওয়েবসাইট সাইট ইন্টেলিজেন্সের নির্বাহী পরিচালক রিটা কাৎজ রয়টার্সকে বলেন, ‘দুঃখজনক বাস্তবতা হলো, আইএস এখনো খুব বিপজ্জনক। বিশ্বজুড়ে অভিযানমূলক তৎপরতা চালানোর মতো প্রয়োজনীয় যন্ত্র ও ভিত্তি রয়েছে তাদের।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর