মঙ্গলবার, ৪ জুন, ২০১৯ ০০:০০ টা

পূর্বশর্ত ছাড়া ইরানের সঙ্গে আলোচনায় রাজি যুক্তরাষ্ট্র

♦ ইসলামিক রিপাবলিক ও বিপ্লবী বাহিনীর চলমান মারাত্মক কর্মকান্ড থেকে নিবৃত্ত করা।
♦ আচরণ স্বাভাবিক করার শর্ত ইরানের

পূর্বশর্ত ছাড়া ইরানের সঙ্গে আলোচনায় রাজি যুক্তরাষ্ট্র

কোনো পূর্বশর্ত ছাড়া ইরানের সঙ্গে আলোচনায় বসতে ওয়াশিংটন রাজি রয়েছে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। একই সঙ্গে তেহরানকে নিয়ন্ত্রণে তার দেশ প্রচেষ্টা অব্যাহত রাখবে বলেও জানিয়েছেন তিনি। ওয়াশিংটন-তেহরান উত্তেজনার মধ্যে সুইজারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন পম্পেও। ইরান অবশ্য বার বার বলে আসছে তেহরানের ওপর নতুন আরোপ করা নিষেধাজ্ঞা চলমান থাকা অবস্থায় ওয়াশিংটনের সঙ্গে আলোচনায় বসবে না তারা এবং তারা আমেরিকাকে বিশ্বাস করতে ভয় পায়।

২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি থেকে গত বছর যুক্তরাষ্ট্র বের হয়ে যাওয়ার ঘোষণা দিয়ে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল শুরু করে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের ঘোষণার বর্ষপূর্তির দিনে চুক্তি থেকে আংশিক সরে যাওয়ার কথা জানিয়ে দেয় তেহরান। এরপর ইরানের ওপর ক্রমবর্ধমান চাপ বৃদ্ধির অংশ হিসেবে উগসাগরীয় এলাকায় বিমানবাহী রণতরী ও ক্ষেপণাস্ত্রসহ যুদ্ধ সরঞ্জাম মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। ইরানের হুমকি  মোকাবিলায় ওয়াশিংটন এই পদক্ষেপ নেওয়ার কথা বললেও তেহরান যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ‘মনস্তাত্ত্বিক যুদ্ধ’ শুরুর অভিযোগ এনেছে। তবে রবিবার সুইজারল্যান্ডে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইগনাজিও ক্যাসিসের সথে এক যৌথ সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, কোনো পূর্বশর্ত ছাড়াই আমরা আলোচনার জন্য প্রস্তুতি নিয়েছে। আমরা তাদের সথে বসার জন্য প্রস্তুত। তিনি বলেন, মৌলিকভাবে আমেরিকার প্রচেষ্টা হলো এই ইসলামিক রিপাবলিক ও বিপ্লবী বাহিনীর চলমান মারাত্মক কর্মকা  থেকে নিবৃত্ত করা।

শর্ত আরোপ রুহানির : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের সঙ্গে নিঃশর্ত আলোচনায় বসার যে প্রস্তাব দিয়েছেন সে সম্পর্কে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, যে দেশটি চুক্তি লঙ্ঘন করে আলোচনার টেবিল ছেড়ে চলে গেছে তাকে আগে স্বাভাবিক আচরণ করতে হবে। তিনি রবিবার রাতে তেহরানে ইরানের বিশেষজ্ঞা চিকিৎসকদের সঙ্গে এক বৈঠকে আমেরিকার সঙ্গে আলোচনায় বসার জন্য এ শর্ত আরোপ করেন। প্রেসিডেন্ট রুহানি বলেন, আমেরিকা যতদিন একথা উপলব্ধি না করবে যে, সে ভুল পথে পা বাড়িয়েছে ততদিন ওয়াশিংটনের সঙ্গে  কোনো কথা বলবে না তেহরান।

সর্বশেষ খবর