মঙ্গলবার, ৪ জুন, ২০১৯ ০০:০০ টা

বিতর্ক নিয়ে ব্রিটেনে ট্রাম্প

সফরের প্রতিবাদে রাস্তায় নেমেছেন অনেক মানুষ

বিতর্ক নিয়ে ব্রিটেনে ট্রাম্প

তিন দিনের রাষ্ট্রীয় সফরে গতকাল লন্ডনে সস্ত্রীক পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প -এএফপি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তিন দিনের এক রাষ্ট্রীয় সফরে গতকাল যুক্তরাজ্য এসে পৌঁছেছেন। কিন্তু তার এ সফরের আগে থেকে বিতর্ক ও ঘটনা সৃষ্টি  হয়েছে। যা অনেক দিক থেকেই নজিরবিহীন।  কয়েক দিন আগেই লন্ডনের মেয়র সাদিক খান ‘নারী ও ইসলাম সম্পর্কে প্রেসিডেন্ট ট্রাম্পের ভুল ধারণার’ তীব্র সমালোচনা করে তাকে ‘একবিংশ শতাব্দীর ফ্যাসিস্ট’ বলে বর্ণনা করেছেন। আর জবাবে ট্রাম্প বলেছেন, সাদিক খান একজন  স্টোন-কোল্ড লুজার। বিরোধী দল লেবার পার্টি ও লিবারেল ডেমোক্র্যাট পার্টিও নেতাসহ বেশ কিছু রাজনীতিবিদ ট্রাম্পের সম্মানে দেওয়া নৈশভোজ বয়কট করার কথা জানিয়েছেন।

 শুধু তাই নয় ট্রাম্পের এ সফরের বিরুদ্ধে রাস্তায়ও নেমেছেন অনেক মানুষ। লন্ডনে এ বিক্ষোভকারীরা তার সফরের প্রতিবাদ জানাতে এমন একটি মানবাকৃতির বেলুন ওড়াবেন যাতে ট্রাম্পকে এক অতিকায় ন্যাপি-পরা শিশু হিসেবে দেখানো হয়েছে। তবে ব্রিটেনের প্রধানমন্ত্রী তেরেজা মে - যিনি আর কয়েকদিন পরই বিদায় নেবেন - এ সফরকে ব্রিটেন ও আমেরিকার বিশেষ সম্পর্ক জোরদার করা এক সুযোগ হিসেবে বর্ণনা করেছেন। ট্রাম্পের প্রথম দিনের কর্মসূচির মধ্যে আছে বাকিংহ্যাম প্রাসাদে রানি এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ, ওয়েস্টমিনস্টার গির্জা সফর, অনামী যোদ্ধাদের কবরে পুষ্পস্তবক অর্পণ, প্রিন্স চার্লসের সঙ্গে সাক্ষাত এবং রাতে বাকিংহ্যাম প্রাসাদে নৈশভোজ।

এর আগেও ট্রাম্প ব্রিটেন সফর করেছেন। গতবার ব্রিটেন সফরের সময় দেখা গিয়েছিল, ব্রিটিশ রাজপরিবারের সঙ্গে সাক্ষাতের রীতিনীতি মেনে চলার ক্ষেত্রেও ট্রাম্প গোলমাল বাধিয়ে বসেছেন। এখানে দেখে নেওয়া যাক ব্রিটেনের রানির সঙ্গে সাক্ষাতের সময় অতিথিদের কি কি রীতি মেনে চলতে হয়।

রানিকে চুমু খাবেন না: কিন্তু ১৯৭৭ সালে মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার এ ভুলটি করেছিলেন। অবশ্য তিনি রানিকে চুমু খাননি, খেয়েছিলেন রানির মা-কে। তিনি ব্যাপারটা একেবারেই পছন্দ করেননি। বিদেশি অতিথিদের রানির সামনে বাউ বা মাথা ঝোঁকাতে হয় না, তবে মাথা সামান্য নামানোকে শিষ্টাচার সম্মত বলে মানা হয়। রানি যদি অতিথির দিকে হাত বাড়িয়ে দেন - তাহলে তার সঙ্গে আপনি করমর্দন করতে পারেন।

রানির আগে হাঁটবেন না : রাজকীয় গার্ড অব অনারের সময় অতিথি রাষ্ট্রপ্রধানকে রানির পাশাপাশি বা একটু পেছনে পেছনে থেকে হাঁটতে হয়। কিন্তু এর আগে দেখা গিয়েছিল রানি এলিজাবেথের আগে আগে হাঁটছেন ট্রাম্প - যা শিষ্টাচার সম্মত নয় এবং রানির দিকে পেছন ফিরে থাকার সামিল।

রানির আগে খাওয়া শুরু করবেন না : রাজকীয় ভোজের সময় রানি খাওয়া শুরু করার আগেই অতিথি খেতে শুরু করা শিষ্টাচারসম্মত নয়। তা ছাড়া রানি যখন খাওয়া শেষ করবেন তখন আপনাকেও খাওয়া শেষ করতে হবে। তা না হলে আপনার খাওয়া শেষ হয়েছে কিনা তার অপেক্ষা না করেই আপনার প্লেট সরিয়ে নেওয়া হবে।

এছাড়া সেখানে যৌনতা, ধর্ম ও রাজনীতির বিষয়ে কোনো কথা বলা যাবে না। বিবিসি।

 

 

সর্বশেষ খবর