রবিবার, ৯ জুন, ২০১৯ ০০:০০ টা

সংক্ষপে

সাদা গোলাপ দিয়ে ঈদের শুভেচ্ছা

শান্তির প্রতীক ‘সাদা গোলাপ’ দিয়ে মুসলিম সম্প্রদায়ের লোকদের ঈদের শুভেচ্ছা জানিয়েছে মিয়ানমারের বৌদ্ধ ধর্মাবলম্বীরা। রোজার সময় মিয়ানমারের ২৩টি স্থানে মুসলিমদের মধ্যে প্রায় ১৫ হাজার ফুল বিতরণ করা হয়েছে। এ ছাড়া ঈদের দিনেও এ ফুল বিতরণ করা হয়। এ গোলাপ বিতরণ কর্মসূচির মাধ্যমে তারা মুসলিমদের ঘরে ঘরে শান্তির বার্তা দেওয়ার চেষ্টা করছে। খবর আসহারাক আল-আউসাত’র। এদিকে গত ৩ সপ্তাহ আগেও কট্টরপন্থি বৌদ্ধরা মুসলিমদের মসজিদে নামাজ পড়তে বাধা দিয়েছিল।

এ ঘটনার পরপরই সান্দিতা নামের এক মধ্যপন্থি বৌদ্ধ ভিক্ষু মুসলিমদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানোর উদ্যোগ নেন বলে জানা যায়। তরুণ বৌদ্ধ ধর্মাবলম্বী থেত সোয়ে উইন জানান, ‘শান্তির প্রতীক সাদা গোলাপ বিতরণের মাধ্যমে আমরা কট্টরপন্থি বৌদ্ধ জঙ্গিদের এ বার্তা জানাতে চাই যে, মিনয়ানমারের অধিকাংশ নাগরিক মুসলিমদের প্রতি এ নির্যাতন সমর্থন করে না। মিয়ানমারের তরুণ মুসলিম তুন তুন সোয়ে বলেন, ‘নামাজ পড়তে বাধা দেওয়ায় আমরা অত্যন্ত দুঃখ পেয়েছিলাম। বাকরুদ্ধ হয়েছিলাম। তবে এবার মুসলিমরা গোলাপ পেয়ে খুশি। উল্লেখ্য, ২০১৭ সাল থেকে মিয়ানমারে সৃষ্ট সহিংসতায় বাংলাদেশে পালিয়ে এসে উখিয়া ও টেকনাফ উপজেলায় ৩০টি রোহিঙ্গা ক্যাম্পে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে।

 

কোকেন নেওয়ার কথা স্বীকার

বেশ কয়েকবার কোকেন নিয়েছিলেন বলে স্বীকার করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী পদপ্রার্থী মাইকেল গোভ। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তরুণ বয়সে সাংবাদিকতা পেশায় থাকাকালে কয়েকটি সামাজিক অনুষ্ঠানে তিনি কোকেন ব্যবহার করেছিলেন বলে শুক্রবার গোভের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে দ্য ডেইলি মেইল। মাদকটি ব্যবহার করায় গোভ ‘গভীর অনুশোচনা’ প্রকাশ করেছেন বলেও প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে। ‘এটি ভুল ছিল। আমি পেছনের দিকে তাকিয়ে ভাবী আমি যেন এটি না করে থাকি। এটি ২০ বছর আগের এবং হ্যাঁ, এটি ভুল ছিল। কিন্তু অতীতের ভুল একজনকে অযোগ্য করে তুলতে পারে এটি আমি বিশ্বাস করি না,’ গোভ এমনটিই বলেছেন বলে প্রকাশিত উদ্ধৃতিতে জানিয়েছে দ্য ডেইলি মেইল।

 গত শুক্রবার ব্রিটেনের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রধানের পদ থেকে সরে দাঁড়িয়েছেন প্রধানমন্ত্রী তেরেসা মে। ফলে নিয়মানুযায়ী ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদও হারাচ্ছেন তিনি। বিবিসি জানিয়েছে, মে সরে দাঁড়ানোর ঘোষণার পর গোভসহ কনজারভেটিভ দলের ১১ এমপি দলীয় প্রধান হওয়ার লড়াইয়ে নেমেছেন। যিনি জিতবেন তিনি ক্ষমতাসীন দলের প্রধান হিসেবে যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রীও হবেন। মাদক গ্রহণের তথ্য প্রকাশ করা তার প্রধানমন্ত্রী হওয়ার পথে বাধা হয়ে দাঁড়াবে না বলে আশা প্রকাশ করেছেন গোভ। ‘আমি নেতা হব কি না এ সিদ্ধান্ত স্পষ্টত আমার পার্লামেন্টের সহকর্মী ও কনজারভেটিভ পার্টির সদস্যদের ওপর নির্ভর করছে। রাজনীতি করার আগে সব রাজনীতিকেরই জীবন ছিল বলে আমি মনে করি’ বলেছেন তিনি। কনজারভেটিভ এমপিদের মধ্যে যে কেউ দলীয় প্রধান হওয়ার প্রতিদ্বন্দ্বিতায় নামতে পারবেন, শুধু পার্লামেন্টে আটজন সহকর্মী তাকে সমর্থন দিলেই হবে। সোমবারের মধ্যে প্রার্থিতার চূড়ান্ত ঘোষণা দিতে হবে। তারপর শুরু হবে বাছাই প্রক্রিয়া। এমপিরা নিজেদের পছন্দের প্রার্থী বেছে নেওয়ার জন্য আগামী ১৩, ১৮, ১৯ এবং ২০ জুন গোপন ভোট দিবেন। এভাবে বাছাইয়ে বাদ দিতে দিতে শেষ পর্যন্ত যখন দুজন থাকবেন তখন দলের সব সদস্য ভোট দিয়ে তাদের একজনকে দলীয় প্রধান হিসেবে বেছে নেবেন। আগামী ২২ জুন ওই ভোট হওয়ার কথা রয়েছে। এর চার সপ্তাহ পর জয়ী প্রার্থীর নাম ঘোষণা করা হবে এবং তিনিই ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন।

 

ভেসে উঠল পর্নো ভিডিও

সচিবালয়ে সরকারি কর্মকর্তাদের বৈঠক চলছিল। বৈঠকে উপস্থিত বিভিন্ন বিভাগের কর্মকর্তারা। একই সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এতে যোগ দিয়েছেন আরও ৩৩ জেলার কর্মকর্তারা। এমন সময় হঠাৎ প্রজেক্টরে চালু হয়ে গেল একটি পর্নো ভিডিও ক্লিপ। মুহূর্তেই বাকরুদ্ধ হয়ে গেলেন সবাই। ঘটনাটি ঘটেছে ভারতের রাজস্থানে। রাজ্যটির জয়পুর সচিবালয়ে গত সপ্তাহে এই বৈঠক হয়। এতে সভাপতি ছিলেন খাদ্য বিভাগের সচিব মুগ্ধ সিং। জানা গেছে, বৈঠকটি ছিল ভারতের জাতীয় তথ্য কেন্দ্রের কর্মকর্তা ও প্রতিনিধিদের নিয়ে।

বিভিন্ন কর্মসূচি পর্যালোচনার জন্য রাজ্যটির ৩৩ জেলা থেকে বৈঠকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত হয়েছিলেন সরবরাহ কর্মীরা। বৈঠকের মাঝামাঝি সময়ে হঠাৎ ওই পর্নো ভিডিও ক্লিপ প্রজেক্টরে চলতে শুরু করে। সংশ্লিষ্ট কর্মকর্তারা এসে এটি বন্ধ করার আগে প্রায় দুই মিনিট ধরে চলে এই ভিডিও ক্লিপ।

রাজস্থানের খাদ্য বিভাগের সচিব মুগ্ধ সিং জানান, ভিডিও কনফারেন্সের সময় বেশ কয়েকটি ল্যাপটপ প্রজেক্টরে যুক্ত করা হয়। এর মধ্য থেকে একটি ল্যাপটপের লিঙ্ক থেকে ওই ভিডিওটি চলতে শুরু করে। ল্যাপটপটি হয়তো কোনো কর্মকর্তা ব্যক্তিগতভাবে ব্যবহারের কারণে ঘটনাটি ঘটেছে। তিনি বলেন, এ ব্যাপারে তদন্ত শুরু হয়েছে। জাতীয় তথ্য কেন্দ্রের পক্ষ থেকে এই তদন্ত রিপোর্ট দিলে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। দ্য ইন্ডিপেন্ডেন্ট।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর