শনিবার, ১৫ জুন, ২০১৯ ০০:০০ টা

সংক্ষপে

শ্রীলঙ্কায় হামলাকারীর সহচর ভারতে গ্রেফতার

শ্রীলঙ্কায় খ্রিস্টানদের ধর্মীয় উৎসব ইস্টার সানডেতে আত্মঘাতী বোমা হামলার পরিকল্পনাকারীর এক ঘনিষ্ঠ সহচরকে গ্রেফতার করেছে ভারতের সন্ত্রাসবিরোধী তদন্তকারী সংস্থা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। তারা জানিয়েছে, গ্রেফতার করা ব্যক্তির নাম মোহাম্মদ আজহারউদ্দীন (৩২)। তিনি এপ্রিলের ওই বোমা হামলার মূল হোতা জাহরান হাশিমের সঙ্গে ফেসবুকে তার বন্ধুত্ব ছিল। তামিলনাডু প্রদেশের কইমবাতরে আইএস জঙ্গিদের এক সন্দেহভাজন আস্তানায় অভিযান চালিয়ে গ্রেফতার করা হয় তাকে।

 

সমমজুরির দাবিতে নারীদের বিক্ষোভ 

সুইজারল্যান্ডে নারী-পুরুষ সমমজুরির দাবিতে রাস্তায় নেমে বিক্ষোভ করছেন সুইজারল্যান্ডের নারীরা। গতকাল দিনব্যাপী নানা ধরনের বিক্ষোভ কর্মসূচি পালনের মধ্য দিয়ে নিজেদের অধিকারের দাবিতে সরব হয়েছেন তারা। অনেকেই নিজ নিজ প্রতিষ্ঠানে একদিনের কর্মবিরতি পালন করছেন। কেউ কেউ আবার পালন করছেন কয়েক ঘণ্টার কর্মবিরতি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। লৈঙ্গিক সমতার দাবিতে সুইজারল্যান্ডের নারীরা আন্দোলন শুরু করেছেন অনেক দিন। ১৯৯১ সালেও তারা নিজেদের অধিকার আদায়ের জন্য রাস্তায় নামেন। তখন পর্যন্ত সুইস সরকারে কোনো নারী ছিল না।

 

চীনে বন্যায় ৬১ জনের প্রাণহানি

চীনের দক্ষিণ ও মধ্যাঞ্চলে চলতি সপ্তাহের ভারি বৃষ্টিপাত ও বন্যায় অন্তত ৬১ জনের প্রাণহানি ঘটেছে। এবারের প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ২০০ কোটি ডলারের কাছাকাছি পৌঁছেছে বলেও অনুমান চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের। ভয়াবহ এ বন্যায় ৯ হাজার ৩০০টি বাড়ি এবং ৩৭ লাখ হেক্টরের বেশি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানিয়েছে তারা; ঘরহারা হয়েছেন তিন লাখ ৫৬ হাজার মানুষ। চীনে গ্রীষ্মের সময় দূর উত্তরে খরা এবং দক্ষিণে নিয়মিতই বন্যা হয় বলে জানিয়েছে বিবিসি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর