মঙ্গলবার, ২৫ জুন, ২০১৯ ০০:০০ টা

ইস্তাম্বুুল হাতছাড়া এরদোগানের

মেয়র পেল বিরোধী দল

তুরস্কের ইস্তাম্বুলে পুনরায় অনুষ্ঠিত মেয়র নির্বাচনে এরদোগানের দল ক্ষমতাসীন এ কে পার্টির পরাজয় হয়েছে। বেসরকারিভাবে নগরীর মেয়র নির্বাচিত হয়েছেন কামাল আতাতুর্কের দল সিএইচপি প্রার্থী ইকরাম ইমামোগলু। রবিবার এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ইমামোগলু পেয়েছেন ৫৪ দশমিক ০৩ শতাংশ ভোট। তার প্রতিদ্বন্দ্বী এরদোগানের এ কে পার্টির বিনালি ইয়েলদ্রিম পেয়েছেন ৪৫ দশমিক ০৯ শতাংশ ভোট। গত ৩১ মার্চ অনুষ্ঠিত প্রথম নির্বাচনে সবাইকে অবাক করে দিয়ে ইকরাম মেয়র নির্বাচিত হওয়ার পর সরকারি দল পুনর্র্নির্বাচনের দাবি তোলে। ২৩ জুন ভোটের দিন নির্ধারণ করে গত মের শুরুতে পুনর্র্নির্বাচনের ঘোষণা দেওয়া হয়। ইস্তাম্বুলের মেয়র নির্বাচনের ফলাফল তুরস্কের গণতন্ত্র ও প্রেসিডেন্টের ভবিষ্যতের ওপর প্রভাব ফেলবে বলে মনে করছেন পর্যবেক্ষকরা। বিরোধী দলের প্রার্থীর জয় আন্তর্জাতিক স্তরেও আলোড়ন তুলছে? এই ইস্তাম্বুলেই রাজনৈতিক জীবন শুরু প্রেসিডেন্ট এরদোগানের। ১৯৯৪ সালে তিনি প্রথমে ইস্তাম্বুলের মেয়র হন।

ইস্তাম্বুলে দলের পরাজয়ের ফলে প্রেসিডেন্ট এরদোগান ঘর সামলাতে মন্ত্রিসভায় দ্রুত রদবদল করতে পারেন, এমন সম্ভাবনার কথা শোনা যাচ্ছে।

 এমনকি ২০২৩ সালের জন্য নির্ধারিত সাধারণ নির্বাচনের তারিখও তিনি এগিয়ে আনতে পারেন বলে জল্পনা-কল্পনা চলছে। ১৬ বছর আগে ক্ষমতায় এসে এরদোগান দেশের অর্থনীতিকে বেশ চাঙ্গা করতে পারলেও সাম্প্রতিককালে নানা অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক সংকটের কারণে তুরস্কের অবস্থা বেহাল হয়ে পড়েছে। আনাদোলু

সর্বশেষ খবর