বুধবার, ৩ জুলাই, ২০১৯ ০০:০০ টা

১৫ লাখ শরণার্থী পুনর্বাসনের আহ্বান

১৫ লাখ শরণার্থী পুনর্বাসনের আহ্বান

এশিয়া, আফ্রিকা এবং ইউরোপের অনেক দেশেই রয়েছে বহু শরণার্থী। তাদের কিছু দেশের মধ্যে ভাগ করে  নেওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর সোমবার জানিয়েছে, আগামী বছরের মধ্যে ৬০টি দেশে বসবাসরত প্রায় ১৫ লাখ শরণার্থীদের পুনর্বাসনের প্রয়োজন পড়বে। বর্তমান অবস্থায় এই শরণার্থীদের বেশির ভাগ বাস করছেন হাতে গোনা কিছু দেশেই। ইউএনএইচসিআরের প্রধান ফিলিপো গ্রান্দি বলেছেন, আর্থিক ও সামাজিক দিক  থেকে এই দায়ভার এই দেশগুলো থেকে কমাতে অন্যান্য  দেশের উচিত তাদের সাহায্যে এগিয়ে আসা। জরুরি ভিত্তিতে সাহায্য প্রয়োজন আফ্রিকা অঞ্চলের দেশগুলোর, কারণ সেখানে বাস করেন প্রায় সাড়ে ৪ লাখের কাছাকাছি শরণার্থী, যা তাদের সামর্থ্যরে তুলনায় অনেকটাই বেশি। তুরস্কে বাস করছেন প্রায় ৪ লাখ ২০ হাজার শরণার্থী এবং মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায় ২ লাখ ৫০ হাজার জন। আগামী বছরের মধ্যে এই অঞ্চলগুলোর চাপ কমাতে অন্যান্য  দেশের উচিত এগিয়ে আসা, জানালেন ফিলিপো।

অসম বণ্টনের সমস্যা : ইউএনএইচসিআর-এর প্রধান গ্রান্দি বলেন, ‘আমরা ইতিহাসে দেখেছি কীভাবে শরণার্থী ও অভিবাসনজনিত সমস্যাকে মোকাবিলা করতে সব দেশের মিলিত উদ্যোগের দরকার হয়। এর মাধ্যমেই যুদ্ধ বা অন্য কোনো বিপর্যয় থেকে পালানো মানুষদের নিরাপদ আশ্রয় দেওয়া যায়।’ শুধু মধ্যপ্রাচ্য বা আফ্রিকা নয়, ২০১৫ সালে শরণার্থী সঙ্কটের প্রভাব পড়েছে ইউরোপিয়ান ইউনিয়নেও। ডানপন্থি চিন্তার বিকাশের ফলে সেখানেও দাবি উঠেছে মোট শরণার্থী সংখ্যার আংশিক পুনর্বাসনের।

 কিন্তু গ্রান্দির মতে, বর্তমান অবস্থায় ইউরোপের চেয়ে আফ্রিকা বা মধ্যপ্রাচ্যের দেশগুলোতে  বেশি প্রয়োজন পুনর্বাসন নীতি ? এর কারণ হিসেবে তিনি  দেখান এই অঞ্চলের দারিদ্র্য, খরা ও সার্বিক অনুন্নতিকে?

সর্বশেষ খবর