বুধবার, ৩ জুলাই, ২০১৯ ০০:০০ টা

ইরান আগুন নিয়ে খেলছে : ট্রাম্প

ইরান আগুন নিয়ে খেলছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তেহরান সমৃদ্ধ ইউরেনিয়াম মজুদের সীমা বাড়ানোর ঘোষণা দেওয়ার পর ট্রাম্পের পক্ষ  থেকে এমন প্রতিক্রিয়া এলো।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের কাছে প্রশ্ন ছিল তেহরানের প্রতি তার কোনো বার্তা আছে কি-না? উত্তরে তিনি বলেন, ‘ইরানের প্রতি কোনো বার্তা নেই। তারা জানে তারা কী করছে। তারা জানে তারা কী নিয়ে খেলছে। আমি মনে করি, তারা আগুন নিয়ে খেলছে। সুতরাং যাই ঘটুক না কেন, ইরানের প্রতি কোনো বার্তা নয়।’ এর আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ জানিয়েছেন, তার দেশ সমৃদ্ধ ইউরেনিয়াম মজুদের সীমা বাড়িয়েছে। ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা অনুযায়ী ইরান ৩০০ কেজি পর্যন্ত সমৃদ্ধ ইউরেনিয়াম মজুদ করতে পারতো। তবে ওই সমঝোতার ২৬ ও ৩৬ নম্বর ধারায় বলা হয়েছে, অপর পক্ষ এ সমঝোতা বাস্তবায়নে ব্যর্থ হলে তেহরান এর কোনো কোনো ধারার বাস্তবায়ন স্থগিত রাখতে পারবে। সে অনুযায়ী ইরান এ পদক্ষেপ নিল।

সবশেষ এই ঘটনার পর ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে ইউরোপীয় দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ইসরায়েল। ইরানের ইউরেনিয়াম মজুদের সীমা অতিক্রমের ঘটনায় রাশিয়া আক্ষেপ প্রকাশ করেছে। তবে তারা এও বলেছে, ইরানের ওপর মার্কিন চাপের কারণেই এমনটা হয়েছে। গত ৮ মে ইরান পরমাণু চুক্তি থেকে আংশিক বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়। তার ঠিক এক বছর আগে এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে  নেন দেশটির প্রেসিডেন্ট ট্রাম্প।

সর্বশেষ খবর