শনিবার, ৬ জুলাই, ২০১৯ ০০:০০ টা

সংক্ষেপে

তুরস্কে এস-৪০০ এর প্রথম চালান ‘আগামী সপ্তাহে’

রাশিয়ার কাছ থেকে কেনা ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাপনা এস-৪০০ এর প্রথম চালান আগামী সপ্তাহে তুরস্কে পৌঁছবে। তুর্কি সংবাদমাধ্যম হেবারতার্কের এক প্রতিবেদনে বলছে, রবিবার রাশিয়ার একটি সামরিক বিমান ঘাঁটি থেকে এস-৪০০ এর প্রথম চালান তুরস্কের উদ্দেশে রওনা দেবে। ওই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাপনা মোতায়েন দেখভাল করতে রুশ কর্মকর্তাদের একটি দলও সোমবার তুরস্কে পৌঁছবে, জানিয়েছে তারা। এসব তথ্যের কোনো সূত্র দেয়নি হেবারতার্ক। মস্কো কিংবা আঙ্কারাও এ বিষয়ে মুখ খোলেনি। এস-৪০০ নিয়ে তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের বিরোধ এখন তুঙ্গে।

রুশ এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাপনার চালান তুরস্কে পৌঁছানোর সঙ্গে সঙ্গে মিত্র ন্যাটো দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকিও দিয়ে রেখেছে ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্র বলছে, তুরস্কের কেনা রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাপনা ন্যাটোর প্রতিরক্ষা ব্যবস্থাপনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাপনা নিলে আঙ্কারার কাছে এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রি করা হবে না বলেও সতর্ক করেছিল তারা।

সাম্প্রতিক বছরগুলোতে রাশিয়ার এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাপনার চাহিদা বিশ্বজুড়েই প্রবল। গত বছর ভøাদিমির পুতিনের ভারত সফরের সময় নয়াদিল্লিও এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থাপনা কেনায় আগ্রহ দেখিয়েছিল।

 

উত্তাল হংকং

আন্দোলনে উত্তাল এখন হংকং। মাসখানেক আগে প্রত্যার্পণ আইন বাতিলের দাবিতে শুরু হয় এ আন্দোলন। হংকং প্রশাসন সেই দাবি মেনে নিয়েছে। বিক্ষোভকারীরা এখন সরকার প্রধানের পদত্যাগের দাবিতে রাতে মোমবাতি জ্বালিয়ে আন্দোলনে মেতেছে     -এএফপি         

       

প্যারোলে মুক্ত রাজীব গান্ধীর খুনি

ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজিব গান্ধী হত্যায় যাবজ্জীবন কারাদণ্ডের সাজা পাওয়া নলিনি শ্রীহরণকে প্যারোলে মুক্তি  দেওয়া হয়েছে। মেয়ের বিয়ের আয়োজন করতে গত ২৫ ফেব্রুয়ারি নলিনি মাদ্রাজ হাই কোর্টে ছয় মাসের প্যারোল  চেয়ে আবেদন করেছিলেন বলে জানায় টাইমস অব ইন্ডিয়া। আদালত গতকাল তাকে ৩০ দিনের প্যারল দেয় এবং কারা কর্তৃপক্ষকে আগামী ১০ দিনের মধ্যে তার প্যারোল প্রক্রিয়ার শুরুর নির্দেশ দিয়েছে। তবে প্যারোলে মুক্ত থাকা অবস্থায় নলিনি সংবাদমাধ্যমে কোনো সাক্ষাৎকার বা কোনো রাজনৈতিক নেতার সঙ্গে দেখা করতে পারবেন না বলে আদালত থেকে স্পষ্ট করে বলে দেওয়া হয়েছে। ২৮ বছরের বেশি সময় ধরে কারাগারে আছেন নলিনি। তিনিই কারাগারে সবচেয়ে বেশি দিন থাকা ভারতীয় নারী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর