মঙ্গলবার, ৯ জুলাই, ২০১৯ ০০:০০ টা

১০ লাখ অভিবাসীকে ফেরত পাঠাচ্ছেন ট্রাম্প

১০ লাখ অভিবাসীকে ফেরত পাঠাচ্ছেন ট্রাম্প

অভিবাসীদের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষোভের শেষ নেই। বছর তিনেক আগে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে অভিবাসীদের বের করে দিতে নানা সময় নানা হুমকি দিয়ে আসছেন। তবে আগামী বছর মার্কিন নির্বাচনের আগে ট্রাম্প সরকার ১০ লাখ অভিবাসীকে ফেরত পাঠানোর প্রস্তুতি শেষ করে এসেছে। এসব অভিবাসীর বৈধ  কোনো কাগজপত্র নেই।

ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসের (ইউএসসিআইএস) ভারপ্রাপ্ত পরিচালক কেন কুচিনেলি চলতি সপ্তাহে ফেস দ্য নেশন শীর্ষক এক অনুষ্ঠানে বলেন, প্রায় ১০ লাখ অভিবাসীকে ফেরত পাঠানোর আদেশ পাওয়া গেছে। এখন ইউএসসিআইএস কাগজপত্র নেই এমন অভিবাসীদের শনাক্ত করবে। এরপর গ্রেফতার করে তাদের নিজ নিজ দেশে পাঠানোর ব্যবস্থা করবে। কেন কুচিনেলি আরও বলেন, ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট এবং ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি অভিবাসীদের ফেরত পাঠানোর কার্যক্রমে সহায়তা করবে।

যুক্তরাষ্ট্রে অনেক ধরনের কাগজপত্রহীন অভিবাসী আছেন। কোনো ধরনের কাগজপত্রহীন অভিবাসীদেও গ্রেফতার করে  দেশে ফেরত পাঠানো হবে, সে সম্পর্কে ইউএসসিআইএসের ভারপ্রাপ্ত পরিচালক কুচিনেলি কিছু বলেনি। তবে তিনি বলেন, যারা এ দেশে অবৈধভাবে আসার জন্য মুখিয়ে আছেন, গণহারে এই নির্বাসন তাদের নিরুৎসাহিত করবে। গত বছর যুক্তরাষ্ট্র কাগজপত্রহীন  আড়াই লাখের বেশি অভিবাসীকে গ্রেফতার করে নিজ দেশে ফেরত পাঠিয়েছে। গত মাসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প লাখ লাখ অভিবাসীকে গ্রেফতার করে তাদের নিজ নিজ  দেশে ফেরত পাঠানোর জন্য নতুন অপারেশন  চালুর ঘোষণা দিয়েছেন।

 

সর্বশেষ খবর