মঙ্গলবার, ৯ জুলাই, ২০১৯ ০০:০০ টা

সংক্ষেপে

গ্রিসের নতুন প্রধানমন্ত্রী মিতসোতাকিস

গ্রিসের সাধারণ নির্বাচনে মধ্য-ডানপন্থি বিরোধী দল নিউ  ডেমোক্র্যাসি জয় পেয়েছে। অধিকাংশ জেলায় ভোট গণনা  শেষে প্রতিদ্বন্দ্বী কিরিয়াকোস মিতসোতাকিসের কাছে পরাজয় মেনে নিয়েছেন প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস। নির্বাচনে জয়ী দল পার্লামেন্টে অতিরিক্ত ৫০টি আসন পাওয়ার কারণে নিউ ডেমোক্র্যাসি নিরঙ্কুশ জয় পেয়েছে। নতুন প্রধানমন্ত্রী মিতসোতাকিস সমর্থকদের বলেছেন, পরিবর্তনের জন্য জোরালো সমর্থন পেয়েছেন তিনি। তবে গত কয়েক দশকের মধ্যে সবনিম্ন ৫৭ শতাংশ  ভোট পড়েছে এ নির্বাচনে।

ব্রিটিশ দূতের ইমেইল ফাঁসের তদন্ত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনকে ‘অকর্মা’ আখ্যা দিয়ে ওয়াশিংটন থেকে ব্রিটিশ রাষ্ট্রদূতের পাঠানো ইমেইল কীভাবে ফাঁস হলো তা খতিয়ে দেখতে তদন্ত শুরু হয়েছে। যুক্তরাজ্যের পররাষ্ট্রবিষয়ক সিলেক্ট কমিটির চেয়ারম্যান টম টুগেন্ডহ্যাট বলেছেন, এভাবে তথ্য চুরি করে তা প্রকাশ করা আইনের গুরুতর লঙ্ঘন।

এর পেছনে যে-ই থাকুক তার বিচার করা হবে। তার এ কথার পরই বিষয়টি তদন্তের উদ্যোগ নেয় সরকার। ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় ‘ফাঁস হওয়া

ইমেইল বার্তাগুলোকে ‘অনিষ্টকর’ বললেও সেগুলোকে বেঠিক বলেনি।

ভারতে এক্সপ্রেসওয়ে থেকে বাস ছিটকে নিহত ২৯

ভারতের উত্তর প্রদেশে নয়ডা ও আগ্রাকে সংযোগকারী ছয়   লেনের যমুনা এক্সপ্রেসওয়ে থেকে একটি যাত্রীবাহী বাস ছিটকে পড়ে ২৯ জন নিহত হয়েছেন। গতকাল সকালের এ দুর্ঘটনায় বাসটি ১৫ ফুট নিচে নালায় পড়ে যায়, এতে আরও ১৭ জন আহত হয়েছেন বলে জানিয়েছে এনডিটিভি। পুলিশ জানিয়েছে, ৪৬ জন যাত্রী নিয়ে বাসটি লখনৌউ থেকে দিল্লি যাচ্ছিল, পথে ১৬৫ কিলোমিটার দীর্ঘ যমুনা এক্সপ্রেসওয়ে দিয়ে যাওয়ার সময় বাসটি দুর্ঘটনায় পড়ে। বিভিন্ন প্রতিবেদনে জানা গেছে, আগ্রার কাছে বাসটি নিয়ন্ত্রণ হারানোর ঠিক আগে চালক ঘুমিয়ে পড়েছিলেন। 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর