বুধবার, ১০ জুলাই, ২০১৯ ০০:০০ টা

সংক্ষপে

ক্ষমা চাইল এয়ার ইন্ডিয়া

ফ্লাইটে জমজমের পানি বহন করা যাবে না সিদ্ধান্ত জানানোর পর সমালোচনার মুখে তা প্রত্যাহার করে ক্ষমা চেয়েছে এয়ার ইন্ডিয়া। এর আগে সৌদি আরবের জেদ্দা ও ভারতের কয়েকটি শহরের মধ্যে চলাচলকারী দুটি ফ্লাইটে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত জমজমের পানি বহন করা যাবে না বলে চলতি মাসের প্রথমদিকে দেওয়া এক নোটিসে জানিয়েছিল এয়ারলাইনসটি। গতকাল টুইটারে এয়ারলাইনসটি বলে, ‘জমজম ক্যান বহন না করার বিষয়ে যে নির্দেশনা  দেওয়া হয়েছিল তা সংশোধন করে যাত্রীরা অনুমোদনযোগ্য লাগেজের সঙ্গে জমজম ক্যান বহন করতে পারবেন। আগের নির্দেশনার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।’

 

বিচ্ছিন্নের অভিযোগ অস্বীকার চীনের

চীনের পশ্চিম জিনজিয়াং এলাকায় মুসলিম শিশুদের কৌশলে তাদের বাবা-মা থেকে বিচ্ছিন্ন করার অভিযোগ অস্বীকার করেছে যুক্তরাজ্যে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত। বিবিসির এক প্রতিবেদনে উঠে আসে, সংখ্যালঘু উইঘুর মুসলিম সম্প্রদায়ের অনেক শিশুর বাবা-মা হয় জেলে, না হয় ক্যাম্পে বন্দী আছেন। পাশাপাশি উইঘুর মুসলিম শিশুদের জন্য বোর্ডিং স্কুল তৈরির জন্য দেশটিতে ব্যাপক ভিত্তিতে একটি প্রচারণা কার্যক্রম নেওয়া হয়েছে। মূলত এই স্কুলের মাধ্যমে মুসলিম শিশুদের বছরের পর বছর ধর্ম শিক্ষা থেকে দূরে রেখে চীনের নিজস্ব চিন্তাভাবনায় চলার দীক্ষা দেয়। সমালোচকরা বলছেন, শিশুদের তাদের মুসলিম কমিউনিটি থেকে বিচ্ছিন্ন করতেই মূলত এই উদ্যোগ নেওয়া হয়েছে।

 

মেক্সিকো ও চীনের স্টিলে নতুন শুল্কারোপ

মেক্সিকো ও চীনের কিছু স্টিলের পণ্যের ওপর নতুন করে শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার এ ঘোষণায় যুক্তরাষ্ট্র অভিযোগ করেছে, দুই দেশ অন্যায্য ভর্তুকি দিয়ে তাদের উৎপাদনকারীদের সহায়তা করে। উত্তর আমেরিকার সংশোধিত বাণিজ্য চুক্তির বিষয়ে ত্রিদেশীয় সম্মতির পর মেক্সিকো ও কানাডার স্টিল ও অ্যালুমিনিয়ামের ওপর থেকে শুল্ক তুলে নেওয়ার ব্যাপারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্মত হওয়ার দুই মাস পর এমন সিদ্ধান্ত নেওয়া হলো।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর