রবিবার, ১৪ জুলাই, ২০১৯ ০০:০০ টা

সাড়ে ৫ লাখ রুপির নাম্বার প্লেট!

ফের খবরের শিরোনামে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি সাসপেন্ডেড বিধায়ক কুনওয়ার প্রণব চ্যাম্পিয়ন। ৫.৫১ লাখ রুপি খরচ করে নিজের গাড়ির জন্য ভিআইপি নাম্বার প্লেট কিনলেন তিনি। সম্প্রতি ভিআইপি নাম্বার প্লেট ‘০০০১’ কিনতে ওই রুপি খরচ করেন উত্তরাখন্ড রাজ্যের দেরাদুনের বিধায়ক কুনওয়ার প্রণব চ্যাম্পিয়ন। এ বিষয়ে অতিরিক্ত আঞ্চলিক পরিবহন কর্মকর্তা  অরবিন্দ পান্ডে জানান, ‘দেরাদুন অঞ্চলে এ প্রথম কোনো ব্যক্তি এত বিশাল পরিমাণ অর্থ খরচ করে ভিআইপি নাম্বার প্লেট ক্রয় করলেন। ২০১৭ সালে অনলাইন প্রক্রিয়া চালু হওয়ার পর এ ভিআইপি নাম্বারের জন্য বহু ব্যক্তিই আবেদন করেছিলেন কিন্তু গত দুই বছরে একটি ভিআইপি নাম্বার ক্রয় করার পেছনে ব্যয় করা অর্থের পরিমাণ এটাই সর্বোচ্চ।’ পান্ডে আরও জানান, ‘এর আগে এ রেকর্ড ছিল ২০১৮ সালে দেরাদুন করপোরেশনের মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করা আপ প্রার্থী রজনী রাওয়াতের। কলকাতা প্রতিনিধি উত্তরাখন্ডের ট্রান্সজেন্ডার রাজনীতিক রাওয়াত তার নিজের গাড়ির জন্য ভিআইপি ০০০১ নাম্বার প্লেটটি কিনেছিলেন ৫.২৫ লাখ রুপিতে।

অরবিন্দ পান্ডে জানান, ‘ভিভিআইপি নাম্বার পেতে রাজ্যের পরিবহন দফতরের তরফে প্রতি মাসেই দুবার করে নিলাম (অকশন) ছাড়া হয়। প্রতিটি সিরিজেরই ০০০৭ নাম্বারের পর সবচেয়ে বেশি চাহিদা থাকে ০০০১ নাম্বার প্লেট নেওয়ার।’

উল্লেখ্য, গত বুধবার মদের গ্লাস ও বন্দুক হাতে উদ্দাম নৃত্যের ভিডিও ভাইরাল হওয়ার পরই তাকে নিয়ে প্রচুর হইচই পড়ে যায়, অস্বস্তিতে পড়ে দল। বিতর্ক থামাতে বৃহস্পতিবার প্রণবকে অনির্দিষ্টকালের জন্য সাসপেন্ডও করে দলের উচ্চ নেতৃত্ব। ১০ দিনের মধ্যেই তাকে কেন দল থেকে বহিষ্কার করা হবে না তাও জানাতে বলা হয়। এর আগে এক সাংবাদিকদের খুনের হুমকি দিয়ে শিরোনামে আসেন কুনওয়ার।

এদিকে বিজেপি থেকে সাসপেন্ড হওয়ার পর কুনওয়ার প্রণব চ্যাম্পিয়ন বিএসপিতে যোগদান করতে পারে বলে খবর।

সর্বশেষ খবর