মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯ ০০:০০ টা

সংক্ষেপে

নেপালে বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ৫৩

বন্যা ও ভূমিধসে বিপর্যস্ত নেপাল। বন্যায় বাড়ছে মৃতের সংখ্যাও। শেষ খবর অনুযায়ী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৩। এ ছাড়া ৭৫ জন নিখোঁজ ও ৩৬ জন হাসপাতালে অসুস্থ অবস্থায় চিকিৎসাধীন।

গত কয়েক দিন ধরে টানা ভারি বর্ষণের কারণে নেপালের বহু এলাকা এখন প্লাবিত। সেই সঙ্গে চলছে ভূমিধস। জানা  গেছে, বিপদসীমার ওপর দিয়ে পানি বইছে বেশিরভাগ নদীর। গত শুক্রবার থেকে প্রবল বর্ষণে পরিস্থিতি ক্রমে খারাপ হচ্ছে। উদ্ধার কাজে হাত লাগিয়েছে দেশটির  সেনাবাহিনীও।

স্কাইডাইভিং বিমান বিধ্বস্ত হয়ে নিহত ৯

সুইডেনের উত্তরাঞ্চলে প্যারাশুট জাম্পের জন্য রওনা হওয়া একটি বিমান বিধ্বন্ত হয়ে নয়জন নিহত হয়েছেন। রবিবার উমেয়ার শহরের কাছে এ ঘটনা ঘটেছে। উমেয়া বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই উমে নদীর একটি চরে বিমানটি বিধ্বস্ত হয় বলে পুলিশের মুখপাত্র পেদার ইয়নসন জানিয়েছেন। প্যারাশুটিস্টদের বহন করার মতো করে নকশা করা এক ইঞ্জিনের ছোট এ বিমানটি স্কাইডাইভারদের মধ্যে

জনপ্রিয় ছিল বলে জানিয়েছেন তিনি। নিহতরা সবাই সুইডেনের নাগরিক।

৫৪ বছর পর খুলল বেন্ট পিরামিড

ফারাও স্নেফেরুর স্মৃতিতে তৈরি, প্রায় ৪,৬০০ বছরের পুরনো ‘বেন্ট’ পিরামিড খুলে দেওয়া হলো পর্যটকদের জন্য। দক্ষিণ কায়রোর প্রায় ১০১ মিটার উঁচু এই স্থাপত্য পিরামিড স্থাপত্য বিবর্তনের গুরুত্বপূর্ণ সাক্ষী। ১৯৫৬ সালে খননের পর ‘বেন্ট’ পিরামিড পর্যটকদের জন্য খোলাই ছিল। কিন্তু মেরামতের প্রয়োজনে ১৯৬৫ সালে সেটি বন্ধ করা হয়। এত বছর পর ফের ৭৯ মিটার লম্বা, সংকীর্ণ সুড়ঙ্গ পেরিয়ে পিরামিডটির ভিতরে ঢোকার সুযোগ পাবেন পর্যটকরা। এর পাশেই রয়েছে ১৮ মিটার উঁচু আরও একটি পিরামিড, সেটি সম্ভবত স্নেফেরুরের স্ত্রী হেতেফেরেসের স্মৃতিতে তৈরি।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর