বুধবার, ১৭ জুলাই, ২০১৯ ০০:০০ টা

সমালোচনায় আরও বেপরোয়া ট্রাম্প

সমালোচনায় আরও বেপরোয়া ট্রাম্প

বিরোধীদের পাশাপাশি নিজ দলের অনেকের সমালোচনার মধ্যেই মার্কিন কংগ্রেসের চার নারী প্রতিনিধির বিরুদ্ধে সমালোচনার ধার আরও বাড়িয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই চার নারী কংগ্রেস সদস্য হলেন আলেকজান্দ্রিয়া ওকাসিও-করতেস, আইয়ানা প্রেসলি, রশিদা তালিব ও ইলহান ওমর। তাদের প্রথম তিনজন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেন। শুধু ইলহান ওমর ছোটকালে সোমালিয়া থেকে যুক্তরাষ্ট্রে এসে উদ্বাস্তু হিসেবে আশ্রয় গ্রহণ করেন। তিনি যথাসময়ে মার্কিন নাগরিকত্ব লাভ করেন। রবিবার টুইটারে ওই কংগ্রেসওম্যানদের উদ্দেশ্যে যেসব মন্তব্য করেছিলেন তা ‘বর্ণবাদী’, এমন ভাষ্যও সোমবার হোয়াইট হাউসে ব্যবসায়ীদের উদ্দেশ্যে  দেওয়া এক বক্তৃতায় উড়িয়ে দিয়েছেন তিনি। তিনি গতকাল আরও লেখেন, যারা ‘যুক্তরাষ্ট্রের সমালোচক’ তাদের দেশটি ছেড়ে দেওয়াই উচিত। ‘আপনি যদি যুক্তরাষ্ট্র নিয়ে সন্তুষ্ট না হন, যদি সবসময়ই অভিযোগ করতে থাকেন, খুবই সোজা, আপনি চলে যেতে পারেন।’ কিন্তু ডেমোক্র্যাটদের পাশাপাশি সাংবাদিক-পেশাজীবী অনেকেই ট্রাম্পের এ মন্তব্যকে ‘বর্ণবাদী’ হিসেবে অ্যাখ্যা দিয়েছেন। ট্রাম্পের বর্ণবাদী মন্তব্যের নিন্দা জানিয়ে ডেমোক্র্যাটরা নিম্নকক্ষে একটি প্রস্তাব আনতে যাচ্ছে বলে জানিয়েছেন হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি। এদিকে ক্যাপিটাল হিলে এক সংবাদ সম্মেলনে চার কংগ্রেসওম্যান বলেছেন, ট্রাম্প বিভক্তির বীজ বপন এবং অভিবাসন, স্বাস্থ্য ও কর বিষয়ক ব্যর্থ নীতি  থেকে মানুষের দৃষ্টিকে সরিয়ে নেওয়ার চেষ্টা করছেন। ‘দুর্বল মনের মানুষ ও নেতারা নীতি নিয়ে বিতর্ক ও চ্যালেঞ্জ এড়াতে দেশের প্রতি আনুগত্যকে চ্যালেঞ্জ করে’, বলেছেন ওকাসিও-কোর্তেজ। চার কংগ্রেসওম্যানের প্রতি ট্রাম্পের ‘আক্রমণ’ নিয়ে অনেক রিপাবলিকান চুপ থাকলেও বেশ কয়েকজন প্রেসিডেন্টের বিরুদ্ধে অবস্থানও নিয়েছেন।

প্রতিনিধি পরিষদের একমাত্র আফ্রিকান-আমেরিকান রিপাবলিকান প্রতিনিধি উইল হার্ড সিএনএনে দেওয়া মন্তব্যে ট্রাম্পের টুইটকে ‘বর্ণবাদী’ অ্যাখ্যা দিয়েছেন।

উচ্চকক্ষ সিনেটের একমাত্র কৃষ্ণাঙ্গ রিপাবলিকানও টুইটারে প্রেসিডেন্টের মন্তব্যকে ‘জাতিগতভাবে আক্রমণাত্মক’ হিসেবে অভিহিত করেছেন।

সর্বশেষ খবর