শিরোনাম
শনিবার, ২০ জুলাই, ২০১৯ ০০:০০ টা
এনআরসি নিয়ে বিপাকে দুর্গতরা

বিহার ও আসামে বন্যায় শতাধিক মানুষের মৃত্যু

বিহার ও আসামে বন্যায় শতাধিক মানুষের মৃত্যু

আসামের মাটিরাঙ্গা অভয়ারণ্যে বন্যার কারণে বন ছেড়ে নিরাপদ আশ্রয় খুঁজতে এক ব্যক্তির ঘরের বিছানাকে বেছে নিয়েছে বাঘটি -এএফপি

ভারতের আসাম ও বিহারে বন্যা ভয়াবহ আকার ধারণ করেছে। বন্যায় দুই রাজ্যে শতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে। মূলত নেপাল থেকে নেমে আসা পাহাড়ি ঢলে বিহারের ১২টি জেলার অবস্থা খুবই সঙ্গীন। অন্যদিকে ভারি বর্ষণের কারণে ব্রহ্মপুত্র নদীর পানি বেড়ে দুকূল উপচে আসামের বেশিরভাগ অঞ্চল পানিতে তলিয়ে যাওয়ায় জনজীবন প্রায় অচল হয়ে পড়েছে। আসামে বন্যাদুর্গতের সংখ্যা ৫৪ লাখ ছড়িয়ে গেছে।

বিহারে বন্যায় ৭৮ জনের মৃত্যু হয়েছে বলে জানায় রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর। ক্ষতিগ্রস্ত হয়েছে রাজ্যের ৫৫ লাখ মানুষ। আসামে এখন পর্যন্ত অন্তত ৩৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৫৪ লাখ মানুষ। বন্যাদুর্গত আসামের বাসিন্দাদের জন্য ‘মড়ার উপর খাড়ার ঘা’ হয়ে এসেছে ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন্স (এনআরসি) এর শুনানি। বন্যার কারণে অনেকে ওই শুনানিতে উপস্থিত থাকতে পারেননি। অবৈধ বাংলাদেশিদের চিহ্নিত করে তাদের ফেরত পাঠানোর লক্ষ্যে আসাম সরকার নাগরিকপঞ্জি তৈরির কাজ শুরু করেছে। ভারতের কেরালা, তামিলনাড়– ও উড়িষ্যা রাজ্যেও ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

সর্বশেষ খবর