রবিবার, ২১ জুলাই, ২০১৯ ০০:০০ টা

বিশ্বজুড়ে বাড়ছে মোদির জনপ্রিয়তা

ভারতে সবচেয়ে প্রশংসিত

দীপক দেবনাথ, কলকাতা

বিশ্বজুড়ে বাড়ছে মোদির জনপ্রিয়তা

২০১৯ সালে ভারতের প্রশংসিত মানুষের তালিকায় একেবারে শীর্ষে রয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর সারা বিশ্বের মধ্যে তালিকায় মোদির স্থান ষষ্ঠ নম্বরে। এ থেকেই প্রমাণ বিশ্বজুড়েই বাড়ছে মোদির জনপ্রিয়তা। ব্রিটেনের একটি সংস্থার সাম্প্রতিক জরিপে উঠে এসেছে এই তথ্য। ইউগভের ওই সমীক্ষায় দেখা গেছে গত বছর ওই তালিকায় অষ্টম স্থানে ছিলেন তিনি। কিন্তু এ বছর ৪.৮ শতাংশ ভোট পেয়ে দুই ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে উঠে এসেছেন মোদি। মোদির এই উত্তরণের পরই পিযুষ গোয়েল, স্মৃতি ইরানির মতো কেন্দ্রীয় মন্ত্রীরা ট্যুইট করে তার প্রশংসা করেছেন।

মোদির পরেই ভারতের মধ্যে প্রশংসিত মানুষদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারতীয় ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি। ভারতের নারীদের মধ্যে সবচেয়ে প্রশংসিত নারী হলো বক্সার মেরি কম। মেরির পর এই তালিকায় পরের চারটি স্থানে প্রশংসিত নারীরা হলেন পডুচেরির লেফটেন্যান্ট গভর্নর কিরণ বেদি, সংগীতশিল্পী লতা মঙ্গেশকর, সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, অভিনেত্রী দীপিকা পাড়ুকোন।

বলিউডের মেগাস্টার বিগ বি অমিতাভ বচ্চন, বাদশা শাহরুখ খান, সলমান খানের মতো অভিনেতারাও বিশ্বের প্রশংসিত ২০ জন পুরুষের তালিকায় জায়গা করে নিয়েছেন।

 অন্যদিকে বিশ্বের সর্বাধিক প্রশংসিত ২০ জন নারীর তালিকায় স্থান পেয়েছেন বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন, প্রিয়াঙ্কা চোপড়া, ঐশ্বর্য রাই, সুস্মিতা সেনের মতো অভিনেত্রীরা। বিশ্বের সবচেয়ে প্রশংসিত পুরুষদের তালিকায় শীর্ষে রয়েছেন মার্কিন ধনকুবের মাইক্রোসফটের কর্ণধার বিল গেটস, দ্বিতীয় স্থানে রয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। নারীদের তালিকায় যুগ্মভাবে শীর্ষে রয়েছেন মার্কিন সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা ও মার্কিন টেলিভিশন ব্যক্তিত্ব ওপরাহ উইনফ্রে।

সর্বশেষ খবর