শনিবার, ১৭ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

বৈদেশিক সাহায্যে বড় ধরনের কাটছাঁটের প্রস্তাব যুক্তরাষ্ট্রের

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে জাতিসংঘ ও এর বিভিন্ন উন্নয়ন-ত্রাণ কার্যক্রম

যুক্তরাষ্ট্রের খরচের মধ্যে বড় একটা অংশ যায় অন্য দেশকে সাহায্য করা। এটা যুগের পর যুগ ধরে চলে আসছে। তবে সেই পথে ছন্দপতন ঘটাতে চাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সামনের বাজেট থেকে এটা কার্যকর করতে চাচ্ছেন। আর এ প্রস্তাব বাস্তবায়িত হলে আগামী দুই বছরের বাজেটে বৈদেশিক সাহায্য হিসাবে নির্ধারিত অর্থ থেকে কমপক্ষে চার বিলিয়ন ডলার (প্রায় ৩৪ হাজার কোটি টাকা) কমানো হতে পারে। আর এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে জাতিসংঘ ও জাতিসংঘভুক্ত বিভিন্ন উন্নয়ন ও ত্রাণ কার্যক্রম।

হোয়াইট হাউসের সূত্র জানিয়েছে, বাজেট অফিস গত মাসে কংগ্রেস অনুমোদিত ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বাক্ষরিত বাজেট থেকে সোয়া দুই বিলিয়ন ডলারের মার্কিন বৈদেশিক সাহায্য ও পররাষ্ট্র বিভাগ কর্তৃক বণ্টনের জন্য নির্ধারিত আরও দুই বিলিয়ন ডলার কাটছাঁটের কথা ভাবছে। এর মধ্যে জাতিসংঘ সচিবালয়ের ৫২ দশমিক ২ কোটি ডলার, শান্তি রক্ষা কার্যক্রমের ৭৮ দশমিক ৭ কোটি ডলার এবং জাতিসংঘভুক্ত বিভিন্ন অঙ্গসংস্থার ৩৬ দশমিক ৪ কোটি ডলার রয়েছে।

এ সিদ্ধান্তে অনেকটা স্তম্ভিত জাতিসংঘের বিভিন্ন সংস্থা। জাতিসংঘের সমর্থক হিসেবে পরিচিত বেটার ওয়ার্ল্ড ক্যাম্পেইনের একজন মুখপাত্র বলেছেন, এটি মহাবিপর্যয়ের কারণ হবে। বাজেট অনুমোদনের পর তা পরিবর্তনের সিদ্ধান্ত আকস্মিক হলেও অভূতপূর্ব নয়। প্রচলিত নিয়ম অনুসারে কংগ্রেস কর্তৃক বাজেট অনুমোদিত হওয়ার পর মার্কিন প্রশাসন অগ্রাধিকারের ভিত্তিতে ব্যয় সংকোচন বা বৃদ্ধির ক্ষমতা রাখে। এর জন্য অবশ্য হোয়াইট হাউসকে কংগ্রেসের কাছে আনুষ্ঠানিক অনুরোধ পাঠাতে হবে। ট্রাম্প বৈদেশিক সাহায্য হ্রাস করতে চায় এ কথা জানার পর কংগ্রেসের ডেমোক্রেটিক  নেতারা তার প্রতিবাদ করেছেন। প্রতিনিধি পরিষদের বাজেটবিষয়ক কমিটির প্রধান নিতা লোয়ি এ প্রস্তাবকে ‘ভুল’ বলে উল্লেখ করেছেন।

 

সর্বশেষ খবর