শনিবার, ১৭ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

সংক্ষেপে

ফের ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টকে ‘নির্লজ্জ’ আখ্যায়িত করে আন্তঃকোরীয় আলোচনা শেষ হয়ে গেছে বলে জানানোর কয়েক ঘণ্টা পর অন্তত দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। গতকাল সকালে উৎক্ষেপণ করা  ক্ষেপণাস্ত্রগুলো সাগরে গিয়ে পড়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। গত সপ্তাহে শুরু হওয়া দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক অনুশীলনের প্রতিবাদ করে একে যুদ্ধের মহড়া বলে অভিহিত করেছে উত্তর কোরিয়া। গত কয়েক সপ্তাহে অনেক স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে দেশটি। গত এক মাসের মধ্যে উত্তর কোরিয়া এ নিয়ে ষষ্ঠবারের মতো ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল বলে জানিয়েছে বিবিসি। এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ (জেসিএস) জানিয়েছে, উত্তর  কোরিয়া তাদের পূর্ব উপকূল থেকে সাগরে আরও দুটি অজ্ঞাত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে তারা আসন্ন  কোনো হুমকি বলে মনে করছে না। তবে এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, প্রাথমিক তথ্যে উত্তর কোরিয়া অন্তত একটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে বলে ইঙ্গিত পাওয়া গেছে  যেটিকে আগের সপ্তাহগুলোতে ছোড়া স্বল্প-পাল্লার  ক্ষেপণাস্ত্রগুলোর মতোই মনে হয়েছে।  যুক্তরাষ্ট্র বিষয়টি নিয়ে দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে পরামর্শ করছে বলে জানিয়েছেন আরেক মার্কিন কর্মকর্তা। দক্ষিণ  কোরিয়ার জেসিএসের প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় শুক্রবার সকাল ৮টার পর ‘অজ্ঞাত ক্ষেপণাস্ত্রগুলো’ উৎক্ষেপণ করা হয়েছে এবং সেগুলো সর্বোচ্চ ৩০ কিলোমিটার উচ্চতায় উঠে প্রায় ২৩০ কিলোমিটার দূরে গিয়ে পড়েছে।

মার্কিণ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ৩০ জুনের এক বৈঠকে ওই আলোচনা  ফের শুরু করার প্রতিশ্রুতি থাকলেও কোরীয় উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত করার ওই আলোচনা কার্যত স্থবির হয়ে আছে।

 

ইরানের তেলের ট্যাংকার ছেড়ে দিল জিব্রাল্টার

ইরানের আটক করা তেলের ট্যাংকার ছেড়ে দিয়েছে জিব্রাল্টার। বৃহস্পতিবার ট্যাংকারটি ছেড়ে দেওয়ার ঘোষণা দেওয়া হয়। গত মাসে ট্যাংকারটি ব্রিটিশশাসিত অঞ্চল জিব্রাল্টার থেকে আটক করা হয়েছিল। যুক্তরাজ্যের নির্দেশে জিব্রাল্টার প্রশাসন ওই ট্যাংকার আটকে দেয়। বিবিসির প্রতিবেদনে বলা হয়, ট্যাংকার থেকে কোনো কিছু সিরিয়ায় পাঠানো হবে না মর্মে যুক্তরাজ্য ইরানের কাছ থেকে লিখিত আশ্বাস পাওয়ার পর সেটা ছেড়ে দেওয়া হয়েছে। গ্রেস ১ নামে ওই ট্যাংকার ইরানের তেল বহন করছিল। গত ৪ জুলাই তা আটকে দেয় জিব্রাল্টার প্রশাসন। ইরানের ওই ট্যাংকারের বিরুদ্ধে অভিযোগ ছিল, আন্তর্জাতিক নিষেধাজ্ঞা অমান্য করে ওই ট্যাংকারে জ্বালানি সিরিয়ায় নিয়ে যাওয়া হচ্ছিল। যদিও ইরান বারবার তা অস্বীকার করেছে।

 

শত্রুর ছোড়া ক্ষেপণাস্ত্র ধ্বংস করল সিরিয়া

সিরিয়ার আকাশ প্রতিরক্ষা বিভাগ শত্রুর ছোড়া একটি ক্ষেপণাস্ত্র আকাশেই ধ্বংস করেছে। উত্তর লেবাননের আকাশ দিয়ে ক্ষেপণাস্ত্রটি সিরিয়ার হামা প্রদেশের দিকে ছুটে আসছিল। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা এ খবর দিয়েছে। একটি অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে সানা জানায়, শত্রুর ছোড়া ওই ক্ষেপণাস্ত্রটি তার নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছানোর আগেই স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১১টা ৬ মিনিটের সময় ভূপাতিত করা হয়। এর আগে রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, মাসইয়াফ শহরের কাছে প্রচ  শব্দ শোনা গেছে। তবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ইসরায়েল বার বার সিরিয়ার ওপর এ ধরনের ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এসব হামলার অনেকগুলোই চালানো হয়েছে লেবাননের আকাশ ব্যবহার করে। ইসরায়েলের এসব হামলার মূল লক্ষ্য হলো সিরিয়ার পরাজিত উগ্র সন্ত্রাসীদের উজ্জীবিত করার চেষ্টা। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অধিকৃত গোলান মালভূমিকে ইসরায়েলের অংশ বলে স্বীকৃতি দেওয়ার পর থেকে ইসরায়েল এমন হামলার মাত্রা বাড়িয়ে দিয়েছে।

 

ইন্দোনেশিয়ার রাজধানী সরানোর প্রস্তাব

জাকার্তা থেকে রাজধানী সরিয়ে বোর্নিও দ্বীপে নিয়ে যাওয়ার প্রস্তাব দিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট। স্বাধীনতা দিবসের একদিন আগে গতকাল দেশটির পার্লামেন্টে তিনি উয়িদোদো এ প্রস্তাব দেন। মালয়েশিয়া ও ব্রুনেইয়ের সঙ্গে শেয়ার করা দ্বীপ বোর্নিওর ইন্দোনেশিয়া অংশ কালিমানতানে নতুন রাজধানী করার প্রস্তাব দিয়েছেন তিনি। প্রসঙ্গত, এপ্রিলে দ্বিতীয় মেয়াদের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন উয়িদোদো, অক্টোবরে শপথ নেওয়ার মাধ্যমে দ্বিতীয় মেয়াদ শুরু করবেন তিনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর