মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

সংক্ষেপে

সংক্ষেপে

পাকিস্তানের সেনাপ্রধানের মেয়াদ বাড়ানো হলো

পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাবেদ বাজওয়ার মেয়াদ তিন বছর বাড়ানো হয়েছে। গতকাল পাকিস্তানের প্রধানমন্ত্রীর দফতর থেকে দেওয়া এক বিবৃতিতে এ কথা জানানো হয়। এ সংক্রান্ত বিবৃতিতে বলা হয়েছে, আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতির বিষয়টি বিবেচনায় সেনাপ্রধান পদে জেনারেল কামার জাবেদ বাজওয়ার মেয়াদ বাড়ানো হলো। সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আমলে ২০১৬ সালের নভেম্বরে সেনাপ্রধান নিযুক্ত হন বাজওয়া। প্রায় এক দশকের মধ্যে দেশটির সেনাপ্রধানের মেয়াদ বাড়ানোর দ্বিতীয় ঘটনা এটি। সাধারণত দেশটির সেনাপ্রধানদের তিন বছর করে মেয়াদ বাড়ানো হয়। বাজওয়ার মেয়াদ এমন সময়ে বাড়ানো হলো, যখন পাকিস্তানের পূর্ব ও পশ্চিম সীমান্তে ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়েছে।

 

ইসরায়েলি হামলায় গাজায় নিহত

গাজায় ইসরায়েলি বাহিনীর হামলায় অন্তত তিনজন ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরায়েলের দাবি, শনিবার সন্ধায় দেশটির দক্ষিণাঞ্চলের গাজা উপত্যকা থেকে রকেট হামলা চালানো হয়, যার জবাবে এই পাল্টা হামলা করেছে তারা।

 গাজায় ইসরায়েলের ‘নিয়ন্ত্রণ বেড়া’ স্থাপনার প্রতিবাদে গত বছর শুরু হওয়া ‘সাপ্তাহিক প্রতিবাদ মিছিলে’ ইসরায়েলি বাহিনীর হামলায় এ পর্যন্ত অন্তত ৩০০ প্রতিবাদকারী নিহত ও প্রায় ১৭ হাজার আহত হয়েছে।

 

ছাড়া পেল ইরানের সেই জাহাজ

ইরানের তেলবাহী জাহাজটি অবশেষে জিব্রাল্টারের বন্দর ছেড়েছে। নিষেধাজ্ঞা অমান্য করে সিরিয়ায় তেল নিয়ে যাচ্ছে- এমন সন্দেহে গত জুলাইয়ে জিব্রাল্টার প্রণালিতে ইরানের তেলবাহী জাহাজটিকে আটক করা হয়েছিল।   জাহাজের গন্তব্য হিসেবে উল্লেখ আছে গ্রিসের দক্ষিণাঞ্চলীয় শহর কালামাতা। ইরানের জাহাজটিকে ফের জব্দ করার জন্য অনুরোধ জানিয়েছিল যুক্তরাষ্ট্র। তবে যুক্তরাষ্ট্রের এই অনুরোধ নাকচ করে জিব্রাল্টার কর্তৃপক্ষ। গত শুক্রবার শেষ মুহূর্তে ওই অনুরোধ জানায় যুক্তরাষ্ট্র। তার আগের দিন জিব্রাল্টার কর্তৃপক্ষ ইরানের জাহাজটির ওপর থেকে আটকাদেশ তুলে নেয়। জিব্রাল্টার কর্তৃপক্ষ বলছে, জাহাজে থাকা তেল সিরিয়ায় যাবে না ‘এই মর্মে তারা ইরানের কাছ থেকে নিশ্চয়তা পেয়েছে। তার পরই বৃহস্পতিবার তারা জাহাজটি ছেড়ে দেয়। জিব্রাল্টার কর্তৃপক্ষ জানায়, ইরানের জাহাজটি ফের জব্দ করার ব্যাপারে তারা ওয়াশিংটনের অনুরোধ রাখতে পারছে না। কারণ, ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞার বিষয়টি ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) প্রযোজ্য নয়। এদিকে ইরানের জাহাজটি তার নাম বদলেছে। ‘গ্রেস ১’ এখন ‘আদ্রিয়ান দারিয়া ১’। জাহাজটিতে ২৯ জন ক্রু রয়েছেন। তারা ভারত, রাশিয়া, লাটভিয়া ও ফিলিপাইনের নাগরিক। গত ৪ জুলাই ব্রিটিশ রয়্যাল মেরিন জিব্রাল্টার প্রণালিতে ‘গ্রেস ১’ নামের তেলবাহী ইরানি জাহাজটি জব্দ করে। এ নিয়ে ইরানের সঙ্গে যুক্তরাজ্যের কূটনৈতিক বিরোধ দেখা দেয়। তারাও একটি ব্রিটিশ পতাকাবাহী জাহাজ জব্দ করে। ব্রিটিশ পতাকাবাহী জাহাজটি এখনো ইরানের হাতে জব্দ আছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর