শনিবার, ২৪ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

সংক্ষপে

আন্তর্জাতিক সংকট

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ আমাজন বনাঞ্চলে চলতি বছরের রেকর্ড অগ্নিকা-কে ‘আন্তর্জাতিক সংকট’ হিসেবে বর্ণনা করেছেন। তিনি এ বিষয়টি জি-৭ সম্মেলনের আলোচ্যসূচির শীর্ষে থাকা উচিত বলেও উল্লেখ করেছেন। তবে তার এ মন্তব্যের কড়া প্রতিক্রিয়া  দেখিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনেরো। ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ইনপে উপগ্রহ থেকে পাওয়া তথ্যে চলতি বছর ব্রাজিলজুড়ে আগের বছরের একই সময়ের তুলনায় ৮৫ শতাংশ বেশি অগ্নিকা-ের খবর জানিয়েছে।

 

ফের পরমাণু অস্ত্রের প্রতিযোগিতা

জাতিসংঘের একটি বৈঠকে বৃহস্পতিবার রাশিয়া ও আমেরিকার প্রতিনিধিদের মধ্যে তুমুল তর্ক হয়। বিষয়Ñ দুই দেশ যে আবার পারমাণবিক প্রতিযোগিতায় লিপ্ত হবে তা অনেকটা নিশ্চিত। বৈঠকে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার উপ-রাষ্ট্রদূত দিমিত্রি পোলিয়নস্কি বলেছেন, যুক্তরাষ্ট্র ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার পর বিশ্ব নতুন করে আবারও অস্ত্র প্রতিযোগিতার দ্বারপ্রান্তে পৌঁছেছে।

 

পদদলিত হয়ে মৃত ২

পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার কচুয়া এলাকায় পদদলিত হয়ে মৃত্যু হয়েছে কমপক্ষ ২ জনের, আহত অন্তত ২০ জন। হিন্দু দেবতা লোকনাথ বাবার জন্মবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার কচুয়ায় লোকনাথ মন্দিরে জড়ো হয়েছিল অসংখ্য ভক্ত। মন্দিরের প্রধান গৃহে ঢোকার মুখেই অত্যধিক ভিড়ের চাপে একটি পাঁচিলের একাংশ ভেঙে পড়ে। এতে পদপিষ্ট হয়ে হতাহতের ঘটনা ঘটে।

 

আলজেরিয়ায় নিহত ৫

আলজেরিয়ায় একটি র‌্যাপ কনসার্টে পদদলিত হয়ে অন্তত  পাঁচজন নিহত হয়েছে। সুলকিং নামে পরিচিত শিল্পী আবদের রউফ দেরাদজির গান শুনতে বৃহস্পতিবার রাতে রাজধানী আলজিয়ার্সের একটি স্টেডিয়ামে হাজার হাজার মানুষ ভিড় করলে প্রবেশপথের একটিতে এ পদদলনের ঘটনা ঘটে বলে স্থানীয় সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে বিবিসি জানিয়েছে। আহত ২১ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে নিশ্চিত করেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর