সোমবার, ২৬ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

আমাজন- বাণিজ্য ইস্যুতে উত্তপ্ত জি-৭ সম্মেলন

আমাজন- বাণিজ্য ইস্যুতে উত্তপ্ত জি-৭ সম্মেলন

আমাজনের অনেক স্থানে আগুন জ্বলছে -এএফপি

ফ্রান্সের বিয়ারিতসে গত পরশু শুরু হয়েছে বিশ্ব অর্থনীতির প্রভাবশালী সাতটি দেশের সমন্বয়ে গঠিত গ্রুপ সেভেন বা জি-৭ সম্মেলন। বিশ্লেষকরা বলছেন, এত মতভিন্নতা নিয়ে কখনই শীর্ষ সম্মেলনে বসেনি জি-৭। যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য বিরোধ, ব্রেক্সিট, জলবায়ু সংকট, আমাজনের আগুন, নানা বিষয় নিয়ে উত্তপ্ততা দেখা দিয়েছে এবারের সম্মেলনে।

সম্মেলনে আমাজন সংকট নিয়ে কঠোর অবস্থান নিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রেঁাঁ। তিনি ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো কার্যকর পদক্ষেপ না নিলে ইইউর সঙ্গে দেশটির বাণিজ্য চুক্তি বাতিলের হুমকিও দিয়েছেন। ম্যাক্রোঁ বলেন, ‘আগুন থামাতে এবং পুনরায় বনায়নে শুধু আহ্বানই জানাব না, আমাজোনিয়া অঞ্চলের অন্যান্য দেশকে সঙ্গে নিয়ে সর্বশক্তি প্রয়োগ করব।’ ম্যাক্রোঁর এই আহ্বানকে সমর্থন জানিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলও। তবে সম্মেলনে এ নিয়ে আলোচনা করতে চাইলেও ব্রাজিল-ইইউ  মেরকসুর চুক্তি বাতিলের বিপক্ষে অবস্থান নিয়েছেন মেরকেল। এক ভিডিও বার্তায় জার্মান চ্যান্সেলর জানিয়েছেন, ‘আমরা সব ধরনের সহায়তার চেষ্টা করব, স্পষ্ট বার্তা জানাব যে রেইনফরেস্টটিকে বাঁচাতে সাধ্যের সবকিছুই করতে হবে। 

আমাজনের সহস্রাধিক স্থানে নতুন করে আগুন : ১৫ আগস্ট   থেকে জ্বলছে ‘দুনিয়ার ফুসফুস’ খ্যাত ব্রাজিলের আমাজন জঙ্গল। এর মধ্যেই গত দুই দিনে নতুন করে আমাজনের এক হাজার ২০০টি স্থানে আগুন ছড়িয়ে পড়েছে। ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্স জানিয়েছে, চলতি বছর এ পর্যন্ত প্রায় ৭৪ হাজার দফায় অগ্নিকাে র শিকার হয়েছে এ বনভূমি। তবে আগের যে কোনো সময়ের চেয়ে এবারের আগুন সবচেয়ে ভয়াবহ। সর্বশেষ আগুন নিয়ন্ত্রণে ব্রাজিল সরকারের নিষ্ক্রিয়তার ঘটনায় দেশটির সঙ্গে বাণিজ্য চুক্তি বাতিলের হুমকি দেয় ইউরোপীয় ইউনিয়ন।

সর্বশেষ খবর