মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
জাতির উদ্দেশে ভাষণে ইমরান

কাশ্মীরের স্বাধীনতার পথ উন্মুক্ত করেছেন নরেন্দ্র মোদি

কাশ্মীরের স্বাধীনতার পথ উন্মুক্ত করেছেন নরেন্দ্র মোদি

পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে এক বছর পূর্ণ করলেন সাবেক ক্রিকেট তারকা ইমরান খান। এজন্য তিনি গতকাল জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন। তবে তার ভাষণে প্রাধান্য পেয়েছে কাশ্মীর ইস্যু। ওই ভাষণে তিনি বলেছেন, নিপীড়িত কাশ্মীরি জনগণের জন্য যতদূর যেতে হয় ততদূর যাবে পাকিস্তান। তিনি মন্তব্য করেছেন, ওই অঞ্চলের স্বায়ত্তশাসন বাতিল করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঐতিহাসিক ভুল করেছেন। আর এর মধ্য দিয়ে কাশ্মীরের স্বাধীনতার উন্মুক্ত করে দিয়েছেন তিনি। নিজেকে ‘কাশ্মীরের দূত’ বলেও দাবি করেন। আর ইমরান খান এমন সময় এ কথা বললেন যখন শিল্পোন্নত সাতটি দেশের  জোট জি-৭ সম্মেলনের মধ্যে গতকাল বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কাশ্মীর প্রসঙ্গেও কথা বলেন তারা। দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে ভারত ও পাকিস্তানকে বিষয়টির সুরাহার আহ্বান জানিয়েছেন ট্রাম্প। জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ইমরান খান বলেন, ‘কাশ্মীর সমস্যাকে বিশ্বের মানচিত্রে তুলে ধরেছে পাকিস্তান।

এ ব্যাপারে যদি কোনো দেশ পাশে না দাঁড়ায়, তাহলেও কোনো সমস্যা নেই। কারণ কাশ্মীরের ভাইদের পাশে পাকিস্তান ছিল, আছে, থাকবে। ভারত যেনও ভুলে না যায় আমাদের পরমাণু অস্ত্রও রয়েছে। কাশ্মীর ইস্যুতে যতদূর যাওয়া যায়, আমরা যাব।’

পাকিস্তান সরকারের পরিকল্পনা তুলে ধরে ইমরান বলেন, ‘প্রথমে আমি কাশ্মীরিদের সঙ্গে পুরো জাতিকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাই। আমি নিজেকে কাশ্মীরের দূত হিসেবে ঘোষণা করলাম। যেসব রাষ্ট্রনেতার সঙ্গে আমার যোগাযোগ রয়েছে তাদের কাছে বিষয়টি তুলে ধরেছি। জাতিসংঘের সাধারণ অধিবেশনের ভাষণেও কাশ্মীর ইস্যু তুলে ধরব’।

সর্বশেষ খবর