রবিবার, ১ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

সংক্ষেপে

বাস নদীতে

পাকিস্তানে সেতু ধসে যাত্রীবাহী একটি গাড়ি নদীতে পড়ে অন্তত ২৪ জন নিহত হয়েছেন। শুক্রবার আপার কোহিস্তানের কান্দিয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছেন। নিহতরা সবাই একটি বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন।

আপার কোহিস্তানের প্রধান বেসামরিক প্রতিরক্ষা কর্মকর্তা আহসানুল হক বলেন, ‘ব্রিজটি ধসে পড়ার পর একই উপজাতিভুক্ত ২৪ জন পানিতে তলিয়ে যান এবং তাদের জিপটি পানির স্রোতে ভেসে যায়।’ স্থানীয় বাসিন্দারা জানান, মৃতদেহগুলো স্রোতের টানে ভেসে যাচ্ছিল। পরে স্থানীয়দের চেষ্টায় এগুলো উদ্ধার করা হয়। আহসানুল হক জানান, ধসে যাওয়া সেতুটি জরাজীর্ণ অবস্থায় ছিল এবং অতিরিক্ত যাত্রীবাহী জিপটির ভার সহ্য করতে না পেরে ধসে যায়।

 

৪২ সন্তানের মা

আফ্রিকার উগান্ডার এক মায়ের বয়স ৩৯ বছর। কিন্তু এই বয়সেই তিনি জন্ম দিয়েছেন ৪২ জন সন্তান। স্বামী পরিত্যক্তা এই নারীর নাম মারিয়ম নবট্যানজি। দেশটির রাজধানী কামপালার উত্তরে ৫০ কিলোমিটার দূরে একটি ছোট্ট গ্রামে ঘর বানিয়ে সন্তানদের নিয়ে তার সংসার। মারিয়মের ছোটবেলা কাটে কষ্টের। তার তিনদিন বয়সে তাকে ফেলে রেখে চলে যান মা। এরপর দাদির কাছেই বেড়ে উঠেন তিনি। কিন্তু ১২ বছর বয়স হলে তাকে জোর করে বিয়ে দিয়ে দেন দাদি। এর এক বছর পরই যমজ সন্তানের জন্ম দেন মারিয়ম। যমজ সন্তান পেয়ে খুব খুশি হন তিনি। কিন্তু এরপর টানা চার বার যমজ সন্তানের জন্ম দেন মারিয়ম। তিনি বুঝতে পারেন কোথাও একটা সমস্যা হচ্ছে। তিনি চিকিৎসকের কাছে যান। চিকিৎসক তাকে জানান, তার ডিম্বাশয়ের আকার অত্যন্ত বড় এবং তিনি নিজেও ভীষণভাবে ফার্টাইল। এ অবস্থায় যদি তার গর্ভনিয়ন্ত্রণের অপারেশন করা হয়, তা হলে তার ক্ষেত্রে প্রাণঘাতীও হতে পারে। কোনো গর্ভনিয়ন্ত্রক ওষুধও তার পক্ষে মারাত্মক হতে পারে বলে জানান চিকিৎসক। কী করবেন বুঝে উঠতে পারছিলেন না মারিয়ম। ইতিমধ্যেই ৮ সন্তানের জন্ম দিয়ে ফেলেন তিনি। স্বামীকে বিষয়টি জানান মারিয়ম। বারবার এভাবে একাধিক সন্তানের জন্ম দেওয়াটা বন্ধ হওয়া উচিত বলেও জানান তিনি। কিন্তু স্বামী তার কথায় একেবারেই কান দেননি। ফলে চিকিৎসকের আশঙ্কাই সত্যি হলো। এরপর আরও চার বার এক সঙ্গে তিন সন্তান এবং আরও পাঁচবার এক সঙ্গে চার সন্তানের জন্ম দেন মারিয়ম। আড়াই বছর আগে শেষ বার মা হয়েছিলেন মারিয়ম। সে বারও যমজ সন্তানের জন্ম দেন তিনি। তাদের মধ্যে একজন মারা যায়। এরপরই তাকে বাড়ি থেকে বার করে দেয় তার স্বামী। এর মধ্যে অন্য এক নারীকে বিয়েও করে নেন তার স্বামী। সব মিলিয়ে মোট ৪২ সন্তানের জন্ম দিয়েছিলেন মারিয়ম। তবে তাদের মধ্যে বেঁচে রয়েছে ৩৮ জন। বাড়ি থেকে বের করে দেওয়ার পর ৩৮ সন্তানকে নিয়ে দিশেহারা হয়ে পড়েন মারিয়ম। জীবনের সবচেয়ে বড় চ্যালেঞ্জের সামনে তাকে যেন দাঁড় করিয়ে দিয়েছিল ভাগ্য। ৩৮ সন্তানকে ভালো শিক্ষা-খাবার কীভাবে দেবেন, সেটাই তাকে দীর্ঘদিন ভাবায়। তবে হাল ছাড়েননি তিনি।

 

অ্যাকাউন্ট হ্যাক

টুইটারের সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী জ্যাক ডরসির টুইটার অ্যাকাউন্ট কিছু সময়ের জন্য হ্যাক করা হয়েছে। চাকলিং স্কোয়াড নামের একটি গ্রুপ ডরসির ওই অ্যাকাউন্টটি হ্যাক করেছে বলে দাবি করে।

ওই অ্যাকাউন্টের অনুসারী প্রায় ৪০ লাখ। হ্যাক করার পর প্রায় ১৫ মিনিট ধরে তীব্র আপত্তিকর ও বর্ণবাদী টুইট করা হয়েছে ডরসির অ্যাকাউন্ট থেকে। এই ঘটনায় টুইটারের তরফ থেকে বলা হয়েছে, তাদের সিস্টেমের কোনো ত্রুটির কারণে এমনটা ঘটেনি। বেনামি একটি মোবাইল অপারেটর ব্যবহার করে এই হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে বলে সংস্থাটির তরফ থেকে অভিযোগ করা হয়েছে। এক বিবৃতিতে টুইটারের তরফ থেকে বলা হয়েছে, ওই অ্যাকাউন্টের সঙ্গে সংশ্লিষ্ট মোবাইল নম্বরের নিরাপত্তাব্যবস্থা ভেঙে হ্যাকাররা এমন কাজ করতে সক্ষম হয়েছে। এতে বেনামি কাউকে মোবাইল নম্বরের নিয়ন্ত্রণ দেওয়া হয়েছিল এবং সে এই সুযোগে খুদে বার্তা ব্যবহার করে সরাসরি টুইট করতে পেরেছে। তবে এই সমস্যার সমাধান করা সম্ভব হয়েছে বলে উল্লেখ করেছে টুইটার। সংস্থাটির একটি সূত্র বিবিসিকে জানিয়েছে, হ্যাকাররা সিমসোয়াপিং (সিমজ্যাকিং) পদ্ধতি ব্যবহার করে ডরসির অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়েছিল। এই পদ্ধতিতে সুনির্দিষ্ট কোনো ফোন নম্বর নতুন সিমে স্থানান্তর করা যায়। যেমনটা ডরসির অ্যাকাউন্টের ক্ষেত্রে করা হয়েছে। সাধারণত মোবাইল অপারেটরের কোনো কর্মীকে ফাঁদে ফেলে বা ঘুষ দিয়ে এমন কাজ করা হয়ে থাকে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর