বুধবার, ৪ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা
হংকং সংকট

পদত্যাগ করতে চেয়েও পারছেন না লাম

পদত্যাগ করতে চেয়েও পারছেন না লাম

রাজনৈতিক সংকটের সূচনা করে ‘ক্ষমার অযোগ্য বিপর্যয়’ ডেকে এনেছেন, এমন আক্ষেপ করে সুযোগ থাকলে পদত্যাগ করতেন বলে মন্তব্য করেছেন হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম। একটি অডিও রেকর্ডের ভাষ্য অনুযায়ী- গত সপ্তাহে একটি ব্যবসায়ী প্রতিনিধি দলের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে তিনি এ মন্তব্য করেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বৈঠকে ওই প্রতিনিধি দলকে লাম বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাড়তে থাকা উত্তেজনার এ সময়ে হংকংয়ের অস্থিরতা চীনের জাতীয় নিরাপত্তা ও সার্বভৌমত্বের বিষয় হয়ে যাওয়ায় এ সংকট সমাধানে তার ক্ষমতা ‘অত্যন্ত সীমিত’ হয়ে পড়েছে।

প্রায় আধা ঘণ্টা ধরে চলা কথাবার্তায় লাম এসব মন্তব্য করেন বলে নিশ্চিত করেছেন ওই বৈঠকে উপস্থিত থাকা এমন তিন ব্যক্তি। লামের মন্তব্যের ২৪ মিনিটের রেকর্ডিং তাদের কাছে আছে বলে জানিয়েছে রয়টার্স।

এ কথা প্রচার হওয়ার পরই চীন সরকার ঘোষণা করেছে হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লামের প্রতি বেইজিংয়ের দৃঢ় সমর্থন রয়েছে। গতকাল চীন সরকারের হংকং ও ম্যাকাওবিষয়ক মুখপাত্র ইয়াং গুয়াং এ ঘোষণা দিয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম দ্য স্ট্রেইট টাইমস।

১৯৮৯ সালে তিয়ানয়ানমেন স্কয়ারে প্রতিবাদের ঘটনার পর হংকংয়েই সবচেয়ে বড় রাজনৈতিক সংকটের মুখোমুখি হয়েছে চীন। চীনের মূল ভূখে  বন্দী প্রত্যর্পণের সুযোগ রেখে প্রস্তাবিত একটি বিল বাতিলের দাবিতে জুন থেকে হংকংয়ে টানা আন্দোলন চলছে। কখনো কখনো সহিংস হয়ে ওঠা ব্যাপক বিক্ষোভের মুখে আন্দোলনকারীদের শান্ত করতে লাম প্রথমে প্রস্তাবিত বিলকে ‘মৃত’ ঘোষণা করেন। কিন্তু আন্দোলনকারীরা ওই বিল সম্পূর্ণ বাতিল করার দাবি জানিয়েছে, যা প্রত্যাখ্যান করেছে লামের সরকার। নাম প্রকাশে অনিচ্ছুক হংকংয়ের তিন সরকারি কর্মকর্তা জানিয়েছেন, প্রবল চাপের মুখে লাম ওই বিল বাতিল করতে চাইছেন, কিন্তু বেইজিংয়ের আপত্তিতে তা সম্ভব হচ্ছে না।

সর্বশেষ খবর