সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

আফগান শান্তিচুক্তি বাতিল

আফগান শান্তিচুক্তি বাতিল

ডোনাল্ড ট্রাম্প

গত সোমবার আফগান-আমেরিকান কূটনীতিক জালমে খালিলজাদ ঘোষণা করেছিলেন, তালেবানদের সঙ্গে ‘নীতিগত’ একটি চুক্তি হতে যাচ্ছে। সব আয়োজন শেষ. এখন শুধু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্মতি দরকার। প্রস্তাবিত চুক্তি অনুযায়ী, আগামী ২০ সপ্তাহের মধ্যে আফগানিস্তান থেকে ৫ হাজার ৪০০ সেনা প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র। অর্থাৎ আফগানিস্তানে শান্তি স্থাপন এখন সময়ের ব্যাপার। কিন্তু বছরখানেকের কূটনীতিতে আচমকাই ছেদ! আফগানিস্তান ও তালেবান নেতাদের সঙ্গে বৈঠক বাতিল করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার টুইটারে এ কথা ঘোষণা করেছেন ট্রাম্প স্বয়ং। এর ফলে আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরানোর ক্ষেত্রেও বড়সড় প্রশ্নচিহ্ন দেখা দিল।

গতকাল মেরিল্যান্ডের ক্যাম্প ডেভিডে ওই বৈঠক হওয়ার কথা ছিল। ট্রাম্প এবং আফগানিস্তানের প্রেসিডেন্ট আসরাফ গনি ছাড়াও ওই বৈঠকে উপস্থিত থাকার কথা ছিল শীর্ষ তালেবান নেতাদের। তবে গত বৃহস্পতিবার কাবুলে তালেবান জঙ্গি হামলায় আমেরিকার এক সেনা এবং আরও ১১ জন নিহত হওয়ার পর এ দিন ওই বৈঠকের ব্যাপারে বেঁকে বসেছেন ট্রাম্প। শনিবার একটি টুইটে ট্রাম্প লিখেছেন, ‘দুর্ভাগ্যজনকভাবে প্রতারণামূলক উদ্দেশ্য সাধনের জন্য ওরা (তালেবান) কাবুলে হামলা চালিয়েছে। যাতে আমাদের এক মহান সৈনিক এবং আরও ১১ জন নিহত হয়েছেন। আমি সঙ্গে সঙ্গে বৈঠক বাতিল করে শান্তিপ্রক্রিয়ায় ছেদ টেনেছি।’ অপর এক টুইটে ওই হামলার নিন্দা করে ট্রাম্প লেখেন, ‘এরা  কেমন লোক যারা নিজেদের দর বাড়ানোর জন্য এত জনকে খুন করে?’ ট্রাম্পের মতে, ওই হামলার পর পরিস্থিতি আরও ঘোলা করে তুলেছে তালেবানরা। বৃহস্পতিবার আফগানিস্তানের রাজধানী কাবুলের কঠোর নিরাপত্তাবেষ্টিত কূটনৈতিক এলাকা শাশ দারকে ওই গাড়িবোমা হামলা হয়। মার্কিন সেনা ছাড়াও ন্যাটোর নেতৃত্বাধীন মিশনের এক রুমানিয়ার সেনাও নিহত হন। ওই ঘটনার দায় স্বীকার করে তালেবানরা। আর এরপরই ডোনাল্ড ট্রাম্প জানান, ওই বৈঠক বাতিল করছেন তিনি।

২০০১ সালে মার্কিন হস্তক্ষেপের পর থেকে যে কোনো সময়ের তুলনায় এখন আফগানিস্তানের আরও বেশিসংখ্যক অঞ্চল তালেবানদের নিয়ন্ত্রণে। তালেবানরা আফগান সরকারের সঙ্গে কোনো ধরনের আলোচনায়ও বসতে চায় না। তাদের ভাষায়, আফগান সরকার যুক্তরাষ্ট্রের হাতের পুতুল। উপসাগরীয় দেশ কাতারে যুক্তরাষ্ট্র ও তালেবান প্রতিনিধিদের মধ্যে ইতিমধ্যে নয় দফা শান্তি আলোচনা হয়েছে। তাতে অনেকটাই নমনীয় ছিল তালেবান নেতারা। কিন্তু ট্রাম্পের এই ঘোষণা প্রস্তাবিত ওই শান্তিচুক্তির ভবিষ্যৎকে সন্দেহের মধ্যে ফেলে দিয়েছে। তালেবান তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া না জানালেও ট্রাম্পের   এই সিদ্ধান্তে তারা বিস্মিত হয়ে গেছে, এমনটি মনে হচ্ছে বলে জানিয়েছে রয়টার্স। বর্তমানে আফগানিস্তানে প্রায় ১৪ হাজার মার্কিন সেনা মোতায়েন আছে।

সর্বশেষ খবর